ভারতে অবস্থানরতদের থাকতে ও ফিরতে বাধা নেই

  বাংলাদেশে করোনাভাইরাস
  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

দিল্লির কুতুব মিনার/ছবি: বার্তা২৪.কম

দিল্লির কুতুব মিনার/ছবি: বার্তা২৪.কম

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত সব ধরনের পর্যটক ভিসা স্থগিত করেছে ভারত সরকার। তবে ইতিমধ্যে যারা ভারতে অবস্থান করছেন তাদের সে দেশে ভ্রমণে বা নিজ দেশে ফিরে আসতে কোনো প্রকার নিষেধাজ্ঞা নেই।

বৃহস্পতিবার (১২ মার্চ) সকালে নয়াদিল্লির কূটনৈতিক সূত্র বার্তা২৪.কমকে এসব জানিয়েছে।

বিজ্ঞাপন

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় বুধবার (১১ মার্চ) জানিয়েছে, কুটনৈতিক, জাতিসংঘ বা আন্তর্জাতিক সংস্থা, চাকরি এবং প্রজেক্ট ভিসা বাদে বিদ্যমান সব ধরনের ভিসা স্থগিত থাকবে। এটি কার্যকর হবে ১৩ মার্চ রাত ১২টা থেকে।

বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্টে বার্তা২৪.কমের স্টাফ করেসপন্ডেন্ট আজিজুল হক জানিয়েছেন এই চেকপোস্ট দিয়ে ভারতে যাওয়া আসা স্বাভাবিক আছে। কেউ কোনো প্রকার বাধা দিচ্ছে না। তবে শুক্রবার থেকে যাতায়াত বন্ধ হয়ে যাবে বলে জানিয়েছে বাংলাদেশ কর্তৃপক্ষ।

এদিকে একই সময়ের জন্য ওভারসিজ সিটিজেন অব ইন্ডিয়া (ওসিআই) কার্ডধারীদের ভিসামুক্ত প্রবেশাধিকার সুবিধাও স্থগিত করেছে দেশটির সরকার।

ঢাকায় ভারতীয় হাই কমিশনের তথ্য অনুযায়ী, ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের ৩১ মার্চ পর্যন্ত এক কোটি ৩৭ লাখ ৩০ হাজার ২৮২ বিদেশি ভারত ভ্রমণ করেছেন। এর মধ্যে প্রথম অবস্থানে থাকা বাংলাদেশির সংখ্যা ছিল ২৮ লাখ ৭৬ হাজার। কেবল ২০১৯ সালে বাংলাদেশিদের জন্য ১৫ লাখ ভিসা দিয়েছে প্রতিবেশী দেশটি।

এই সময়ে যদি কোনো বিদেশি নাগরিককে ‘বাধ্যতামূলকভাবে’ ভারতে যেতে হয়, তাহলে তাকে নিকটস্থ ভারতীয় মিশনে যোগাযোগ করতে বলেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

ভারতে সব মিলিয়ে ৬৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে বেশিরভাগ লোক ইতালির পর্যটক।

এর আগে করোনাভাইরাসে সর্বাধিক ক্ষতিগ্রস্ত চীন, ইতালি, ইরান, জাপান এবং দক্ষিণ কোরিয়ার নাগরিকদের ভিসা দেয়া বন্ধ করে ভারত। পরে এই তালিকায় যুক্ত হয় ফ্রান্স, স্পেন এবং জার্মানির নাম।

প্রসঙ্গত, চীনের উহান শহর থেকে করোনাভাইরাস এখন বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। এই ভাইরাস বিশ্বের ১১৪ টির বেশি দেশে ছড়িয়েছে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবকে বুধবার ‘বৈশ্বিক মহামারি’ ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।