অত্যাবশ্যকীয় না হলে সভা-সমাবেশ নয়: আইইডিসিআর

  বাংলাদেশে করোনাভাইরাস
  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

আইইডিসিআর'র সংবাদ সম্মেলন/ ছবি: বার্তা২৪.কম

আইইডিসিআর'র সংবাদ সম্মেলন/ ছবি: বার্তা২৪.কম

অত্যাবশ্যকীয় না হলে সভা-সমাবেশ আয়োজন না করার পরামর্শ দিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

মঙ্গলবার (১০ মার্চ) বেলা সোয়া ১২টায় এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন আইইডিসিআর পরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

বিজ্ঞাপন

করোনা মোকাবিলার পরামর্শ হিসেবে তিনি বলেন, বিদেশ থেকে দেশে ফিরে ১৪ দিন সেলফ কোয়ারেন্টাইন করতে হবে। এটাই সবচেয়ে সহজ পদ্ধতি। কোনো উপসর্গ দেখা দিলেই আমাদের হটলাইনে যোগাযোগ করুন। আমাদের সবমিলিয়ে ১২টি হটলাইন নম্বর চালু করা হয়েছে। প্রয়োজনে ফোন করুন, পরামর্শ পাবেন।

তিনি আরও বলেন, এই রোগের প্রতিষেধক নেই। হাঁচি-কাশির শিষ্টাচার মেনে চলবেন। নিয়মিত সাবান দিয়ে ২০ সেকেন্ড হাত ধুতে হবে। অসুস্থ হলে বাসায় থাকা উচিত। অসুস্থ অবস্থায় বাইরে যেতে হলে মাস্ক ব্যবহার করুন। হাত মেলানো, কোলাকুলি থেকে বিরত থাকুন।

ফ্লোরা বলেন, বয়স্ক ব্যক্তিরা সতর্ক থাকুন। প্রয়োজন না হলে বাসায় থাকুন। ভিড় এড়িয়ে চলুন। বিদেশ থেকে আগত ব্যক্তি বা আত্মীয়স্বজনদের সঙ্গে মেলামেশা আপাতত পরিহার করুন।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় হটলাইনে কল পেয়েছি ২ হাজার ৮৭৮টি। এখানে এসে সেবা নিয়েছেন ২৫ জন। বাংলাদেশে এখন পর্যন্ত করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৩ জন। এছাড়া করোনা সন্দেহে আইসোলেশনে রয়েছেন ৮ জন।

অসুস্থ ৩ জনকে কবে নাগাদ ছেড়ে দেওয়া হবে জানতে চাইলে আইইডিসিআর পরিচালক বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুসারে তাদের যে পরীক্ষা করা হয়েছে সেটা পর পর দুইবার নেগেটিভ না আসলে তাদের ছেড়ে দেওয়ার কোনো অনুমতি নেই।