করোনা সন্দেহে সৌদি ফেরত দম্পতি কুয়েত মৈত্রী হাসপাতালে

  বাংলাদেশে করোনাভাইরাস
  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, ইনসেটে করোনা, ছবি: বার্তা২৪.কম

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, ইনসেটে করোনা, ছবি: বার্তা২৪.কম

করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে সৌদি আরব ফেরত বৃদ্ধ দম্পতিকে কুয়েত মৈত্রী হাসপাতালে পাঠানো হয়েছে। তাদের বয়স আনুমানিক ৭০ বছর।

বিমানবন্দরের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. শাহরিয়ার সাজ্জাদ জানান, মঙ্গলবার (১০ মার্চ) ভোর ৫টার দিকে সৌদি আরব থেকে একটি ফ্লাইটে করে তারা বাংলাদেশে আসেন। তাদের শরীরের তাপমাত্রা বেশি এবং শ্বাসকষ্ট থাকায় তাদের করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে কুয়েত মৈত্রী হাসপাতালে পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

তিনি আরো জানান, সম্প্রতি ওই দম্পতি সৌদিপ্রবাসী ছেলের কাছে বেড়াতে যান। এর কিছুদিন আগে তাদের ছেলে চাকরির সুবাদে চীন সফর করেছিলেন। তারা সৌদি আরব যাওয়ার পর থেকে তাদের শ্বাসকষ্ট শুরু হয়। তাদের ছেলে যেহেতু সম্প্রতি চীনে গিয়েছিলেন এবং ওই দম্পতি তাদের ছেলের সংস্পর্শে ছিলেন, তাই তারা করোনাভাইরাসে আক্রান্ত হতে পারেন সন্দেহে তাদের হাসপাতালের আইসোলেশনে পাঠানো হয়েছে।

এর আগে সোমবার (৯ মার্চ) সিঙ্গাপুর, স্পেন ও ইতালি থেকে আসা তিনজনকে করোনোভাইরাস সন্দেহে হাসপাতালে পাঠানো হয়।

উল্লেখ্য, এর আগে রোববার (৮ মার্চ) জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক মীরজাদি সেব্রিনা ফ্লোরা করোনাভাইরাস বিষয়ক নিয়মিত প্রেস ব্রিফিংয়ে জানান, বাংলাদেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত তিনজনকে শনাক্ত করা হয়েছে। তাদের মধ্যে দু’জন একই পরিবারের সদস্য। আক্রান্তদের দু’জন ইতালি ফেরত এবং অপরজন ইতালি ফেরত স্বজনের থেকে সংক্রমিত হয়েছেন। আক্রান্ত তিনজনের মধ্যে দু’জন পুরুষ, একজন নারী। তাদের বয়স ২০ থেকে ৩৫ বছরের মধ্যে।

গত ৩১ ডিসেম্বর চীনের উহান শহরে প্রথম এ ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়। এতে ৮০ হাজার ৭৫৪ জন আক্রান্ত হয়েছেন। আর তিন হাজার ১৩৬ জন মারা গেছেন। এরপর বিশ্বের অন্তত ১১৫টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। এতে এ পর্যন্ত বিশ্বের এক লাখ ১৪ হাজার ৪২২ জন সংক্রমিত হয়েছে। আর মারা গেছেন চার হাজার ২৭ জন।

এর মধ্যে ইরানে করোনাভাইরাসে সাত হাজার ১৬১ জন আক্রান্ত হয়েছেন। এতে মারা গেছেন ২৩৭ জন।

ইতালিতে আক্রান্ত হয়েছেন নয় হাজার ১৭২ জন। এখানে মারা গেছেন ৪৬৩ জন। ইতালির ১৬ মিলিয়ন মানুষকে করোনা সন্দেহে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। দক্ষিণ কোরিয়ায় আক্রান্তের সংখ্যা সাত হাজার ৫১৩ এবং মৃতের সংখ্যা ৫৪।

যুক্তরাষ্ট্রে মারা গেছেন ২৭ জন। এখানে আক্রান্ত হয়েছেন ৭০৬ জন।