‘করোনায় আপাতত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হবে না’

  বাংলাদেশে করোনাভাইরাস
  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক/ছবি: সংগৃহীত

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক/ছবি: সংগৃহীত

স্কুল-কলেজ স্বাভাবিকভাবে চলবে। আপাতত স্কুল বন্ধ হবে না। তবে শিক্ষা প্রতিষ্ঠানে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সোমবার (৯ মার্চ) বিকেলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে করোনাভাইরাস সংক্রান্ত এক বৈঠকে এ কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে হ্যান্ড সানিটাইজার ব্যবস্থা করা হোক। এই মেসেজটা শিক্ষার্থীরা তাদের পরিবারের কাছেও নিয়ে যাবে। এখনকার জন্য এই নির্দেশনা, পরে অন্য নির্দেশনা এলে শিক্ষা মন্ত্রণালয় তা জানাবে, আমরা সাহায্য করব।

তিনি আরও বলেন, আমরা জানুয়ারি মাস থেকেই প্রস্তুতি নিয়েছি। এয়ারপোর্টে আমরা ৬টি স্ক্যানার বসিয়েছি। তিনটি কমিটি করেছি- জাতীয়, জেলা ও উপজেলা পর্যায়ে।

মন্ত্রী বলেন, আমরা সকল প্রকেক্টিভ কেয়ারের ব্যবস্থা নিয়েছি। কোরিয়া, ইরান, ইতালি ও চীন থেকে যারা আসছে তাদেরকে বিশেষভাবে পর্যবেক্ষণ করব। জনসমাগম কম হয় এমন প্রচার, সভা যেন কম হয় তার নির্দেশ দেওয়া হয়েছে। আমরা এ ভাইরাস নিয়ে যতটা আতঙ্কিত আসলে বিষয়টা এতো আতঙ্কের নয়। এবং রিউমার যেন না ছড়ায় এজন্য আমাদের যত্নশীল হতে হবে।

ঢাকায় ৪০০ বেড প্রস্তুত করা হয়েছে। ডাক্তারদের প্রস্তুত থাকতে বলা হয়েছে। প্রটেক্টিভ গ্লাফস জাতীয় জিনিসগুলো বড় আকারে মজুদ করা হবে। ইতালি, কোরিয়া থেকে আসা মানুষদের আলাদা পর্যবেক্ষণে রাখা হবে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।