করোনা আতঙ্কে মাস্ক ব্যবহার বেড়েছে, সঙ্গে দামও

  বাংলাদেশে করোনাভাইরাস
  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দেশে করোনাভাইরাসে আক্রান্ত তিনজন রোগী শনাক্তের পর জনমনে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। আর এই ভাইরাসের সংক্রমণ থেকে নিজেকে বাঁচাতে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার কিনতে দোকানে ভিড় জমাচ্ছেন ক্রেতারা। এই সুযোগে পাইকারি ও খুচরা বাজারে হু হু করে বাড়ছে মাস্কের দাম।

হঠাৎ মাস্কের দাম বৃদ্ধি প্রসঙ্গে খুচরা ব্যবসায়ীরা জানান, দেশে তিনজন করোনাভাইরাসের রোগী শনাক্তের পর হঠাৎ করে পাইকারি বাজারে মাস্কের সংকট তৈরি হয়েছে। এর ফলে পাইকারি ও খুচরা বাজারে মাস্কের দাম কয়েকগুণ বেড়ে গেছে।

বিজ্ঞাপন

রাজধানীর বিভিন্ন ফার্মেসি ও মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার বিক্রি করা দোকানে খবর নিয়ে জানা গেছে, যে মাস্ক রোববারের আগে ১০টাকা করে খুচরা বিক্রি হত তা এখন পাইকারি বাজারে প্রতি পিস ৩০ টাকা করে কিনতে হচ্ছে। আর খুচরা বাজারে তা আরও ১০ থেকে ১৫ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে।

এদিকে চায়না মাস্ক রোববার ২৫ টাকা করে বিক্রি হয়েছে। সেই মাস্ক এখন পাইকারি মার্কেট থেকে ডজন ১২০০ টাকা করে কিনতে হচ্ছে। অর্থাৎ প্রতি পিস ১০০ টাকা এবং প্রতি পিসের দাম বেড়েছে ৭৫ টাকা করে। চায়না মাস্ক খুচরা বাজারে ১২০টাকা থেকে ১৫০ টাকা করে বিক্রি হচ্ছে।

সার্জিক্যাল মাস্ক রোববার প্রতি পিস ৩ থেকে ৫ টাকা করে বিক্রি হলেও আজ খুচরা বাজারে ২০ টাকা থেকে শুরু করে ৩০ টাকায় বিক্রি হচ্ছে।

এ বিষয়ে সোমবার (৯ মার্চ) রাজধানীর মহাখালীর খুচরা মাস্ক ব্যবসায়ী আনোয়ার ইসলাম জানান, নারায়ণগঞ্জে পাইকারি মার্কেটে মাস্ক কিনতে গিয়ে আজ হঠাৎ দেখি দাম বেড়ে গেছে। দাম বাড়লেও মার্কেটে পর্যাপ্ত মাস্ক পাওয়া যাচ্ছে না। ফলে চাহিদার থেকে অনেক কম মাস্ক কিনতে হয়েছে তাকে।

খুচরা বাজারে মাস্কের দাম বাড়ার কারণ হিসেবে রাজধানীর বাড্ডার রোমান ফার্মেসির মালিক মো.আবুল জানান, পাইকারি মার্কেটে মাস্কের দাম বাড়ায় এর প্রভাব খুচরা বাজারে পড়েছে। পাইকারি বাজারে দাম না কমলে খুচরা বাজারে কমবে না। করোনাভাইরাসে ৩ জন আক্রান্ত হওয়ার সুযোগ কাজে লাগিয়ে পাইকারি ব্যবসায়ীরা কৃত্তিম সংকট তৈরি করে মাস্কের দাম বাড়িয়েছে।

অন্যদিকে মাস্কের সঙ্গে হ্যান্ড স্যানিটাইজারের দামও বেড়েছে। শাহবাগের আজিজ কো-অপারেটিভ সুপার মার্কেটে ৬০ টাকার একটি হেক্সিসল লিকুইড ১০০ থেকে ১২০ টাকা করে বিক্রি হচ্ছে।

তবে হ্যান্ড ওয়াশের দাম বাড়েনি বলে জানিয়েছেন কয়েকজন খুচরা বিক্রেতা। এ বিষয়ে আজিজ কো-অপারেটিভ সুপার মার্কেটের ব্যবসায়ী সাজ্জাদ জানান, আগের দামেই আমরা হেক্সিসল বিক্রি করছি। তবে অনেকে সুযোগ কাজে লাগিয়ে বেশি দামে বিক্রি করে থাকতে পারে।

এদিকে, করোনাভাইরাস আক্রান্ত হওয়ার আতঙ্কে অপ্রয়োজনীয়ভাবে মাস্ক ব্যবহার না করার জন্য আহ্বান জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। সংস্থার মহাপরিচালক অধ্যাপক ডা.আবুল কালাম আজাদ সোমবার আইইডিসিআরে সংবাদ সম্মেলনে বলেন, সবার মাস্ক ব্যবহার করার মতো পরিস্থিতি এখনো আমাদের দেশে তৈরি হয়নি। শুধুমাত্র যারা আক্রান্ত হয়েছেন বা আক্রান্ত হওয়ার সন্দেহ করছেন তারা ব্যবহার করবেন।