‘ব্যাপক প্রচার-প্রচারণা, সম্মিলিত প্রচেষ্টায় করোনা মোকাবিলা সম্ভব’

  বাংলাদেশে করোনাভাইরাস
  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন ডব্লিউএইচও বাংলাদেশের প্রতিনিধি বার্দা জান রানা (বামে)/ছবি: বার্তা২৪.কম

সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন ডব্লিউএইচও বাংলাদেশের প্রতিনিধি বার্দা জান রানা (বামে)/ছবি: বার্তা২৪.কম

দেশের সকল সরকারি কর্মকর্তা থেকে শুরু করে গণমাধ্যম ও সাধারণ মানুষকে সচেতন হতে হবে। ব্যাপক প্রচার প্রচারণা চালাতে হবে। সকলের সম্মিলিত প্রচেষ্টা পারে করোনা ভাইরাস মোকাবিলা করতে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বাংলাদেশের প্রতিনিধি বার্দা জান রানা।

সোমবার (৯ মার্চ) দুপুরে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

তিনি বলেন, বাংলাদেশে কত দ্রুত এটিকে মোকাবিলা করতে পারে সেটাই চ্যালেঞ্জের বিষয়। এ জন্য মানুষকে সচেতন করতে হবে। সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। আতঙ্কিত না হয়ে সবাইকে এগিয়ে আসতে হবে।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদ, স্থানীয় পর্যায়ে মাইকিং, মসজিদ, মন্দির ও কেবল অপারেটরদের মাধ্যমে সকল ক্ষেত্রে প্রচারণা চালাতে হবে। মাস্ক ব্যবহার সবার জন্য প্রযোজ্য নয়। শুধু মাত্র যারা করোনাভাইরাসে আক্রান্ত হবেন এবং তাদের দেখভালের দায়িত্বে যারা থাকবেন তারা মাস্ক ব্যবহার করবেন।

আইইডিসিআর পরিচালক বলেন, ‘আমরা গতকাল (রোববার) তিনজন বাংলাদেশির করোনা শনাক্তের কথা জানিয়েছি। আমরা তাদের নাম পরিচয় কিছুই জানায়নি। কিন্তু এরপরও করোনায় আক্রান্তদের বাড়িতে পরিবারের সদস্য এবং স্বজনদের কাছে সাংবাদিকরাসহ অনেকে যাচ্ছেন। এটা ঠিক হচ্ছে না। তাদের কাছে এ সময় না যাওয়া উচিত। তারা যাতে হেয়প্রতিপন্ন না হয় সেদিকে সবাইকে খেয়াল রাখতে হবে। রোগীর কোন জেলার কিংবা কোন হাসপাতালে আছেন এগুলো সাংবাদিকদের না জানানোর অনুরোধ জানাচ্ছি।’