‘বিদেশ ফেরত কাউকে রিসিভ করতে আসার দরকার নেই’

  বাংলাদেশে করোনাভাইরাস
  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

আইইডিসিআরের সংবাদ সম্মেলন, ছবি: সুমন শেখ

আইইডিসিআরের সংবাদ সম্মেলন, ছবি: সুমন শেখ

জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডাক্তার মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেছেন, ‘বিদেশ থেকে কেউ এলে স্বজনরা যেন তাকে রিসিভ করতে না আসেন।’

বিদেশ থেকে আসা কারো সঙ্গে দেখা করতে যাওয়ারও দরকার নেই। তাদের আমরা প্রথমে কোয়ারেন্টারাইনে রাখব। পরীক্ষা নিরীক্ষার পর সুস্থ প্রমাণ হলে তাদের বাড়ি পাঠানো হবে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

সোমবার (৯ মার্চ) দুপুরে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

চারজন আইইডিসিআরের আইসোলেশনে আছেন। এর মধ্যে তিনজন করোনায় আক্রান্ত। অন্যজন সন্দেহভাজন জানিয়ে তিনি আরো বলেন, ‘বিদেশ ফেরত কেউ যেন গণপরিবহন ব্যবহার না করেন, নিজস্ব যানবাহন ব্যবহার করতে হবে তাদের। এছাড়া তাদের পাবলিক প্লেস এড়িয়ে চলতে হবে। যারা দেশের বিভিন্ন স্থানে বিদেশ ফেরত কারো করোনার সন্দেহ হলে, তাদের সঙ্গে উপজেলা পর্যায় থেকেই আমরা যোগাযোগ করব এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেব।’ 

উল্লেখ্য, গত ৩১ ডিসেম্বর চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর বিশ্বের অন্তত ১০৯টি দেশে মহামারী আকার ধারণ করেছে এ ভাইরাস। এতে আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছেন ৩৮২৮ জন। আক্রান্ত হয়েছেন এক লাখ ১০ হাজার ৫৬ জন। এর মধ্যে ৬২ হাজারেরও বেশি মানুষ চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

৮ মার্চ এক সংবাদ সম্মেলনে আইইডিসিআর জানায়, বাংলাদেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত তিনজনকে শনাক্ত করা হয়েছে। তাদের মধ্যে দু’জন একই পরিবারের সদস্য। আক্রান্তদের দু’জন ইতালি ফেরত এবং অপরজন ইতালি ফেরত স্বজনের থেকে সংক্রমিত হয়েছেন। আক্রান্ত তিনজনের মধ্যে দু’জন পুরুষ, একজন নারী। তাদের বয়স ২০ থেকে ৩৫ বছরের মধ্যে।