করোনা শনাক্তে আইইডিসিআরে প্রবাসীদের ভিড়

  বাংলাদেশে করোনাভাইরাস
  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

করোনা শনাক্তকরণ সনদের জন্য আইইডিসিআরে ভিড় জমাচ্ছেন প্রবাসীরা, ছবি: বার্তা২৪.কম

করোনা শনাক্তকরণ সনদের জন্য আইইডিসিআরে ভিড় জমাচ্ছেন প্রবাসীরা, ছবি: বার্তা২৪.কম

দেশে তিন জন করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর প্রকাশের পর দেশব্যাপী আলোচনা ও জনমনে আতঙ্ক দেখা দিয়েছে। এর ফলে করোনাভাইরাস শনাক্তকরণ সনদ ছাড়া বিদেশে যেতে পারছেন না প্রবাসীরা। তাই জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) ভিড় জমাচ্ছেন তারা।

আগত প্রবাসীরা বলছেন, তারা মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে দীর্ঘ দিন ধরে কর্মরত। তারা ছুটিতে এসেছিলেন দেশে। কিন্তু এখন করোনাভাইরাস শনাক্তকরণ সনদ না থাকায় প্রবাসে যেতে পারছেন না তারা। ওইসব দেশ থেকে প্রবাসীদের বলা হচ্ছে, তাদের শরীরে করোনাভাইরাস নেই, তার প্রমাণ নিয়ে যেতে। আর এই প্রমাণ না নিলে তাদের ওইসব দেশে ঢুকতে দেওয়া হবে না।

বিজ্ঞাপন

সোমবার (৯ মার্চ) আইইডিসিআরের সামনে আগত প্রবাসীদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা যায়।

কুমিল্লা থেকে আগত প্রবাসী আবু তাহের বার্তা২৪.কম-কে বলেন, ‘আমি গত ২০ বছর ধরে সৌদি আরবে চাকরি করি। মাস খানেক আগে ছুটিতে এসেছিলাম। কিন্তু এখন যেতে পারছি না করোনাভাইরাস শনাক্তকরণ সনদ ছাড়া। কিন্তু এখানে এসেও তেমন কোনো সাহায্য পাচ্ছি না। আমাদের তো ভবনের ভেতরেও ঢুকতে দেওয়া হচ্ছে না।’

করোনা শনাক্তকরণ সনদ ছাড়া বিদেশে যেতে পারছেন না প্রবাসীরা

আমির হোসেন নামে আরেক প্রবাসী বলেন, ‘এখন বিরাট সমস্যায় পড়ে গেছি। কোনো ভাইরাস যে আমাদের শরীরের নেই, সেই প্রমাণ না নিয়ে গেলে সৌদি আরবে আমাদের ঢুকতে দেওয়া হবে না। এখানে এসে আমরা তেমন কোনো সাহায্যই পাচ্ছি না। শুধু বলে অপেক্ষা করার জন্য তার ব্যবস্থা নিচ্ছে। আর কয়েকদিন পর আমার ফ্লাইট। এর মধ্যে ব্যবস্থা না হয় তাহলে আমরা তো যেতে পারব না।’

আইইডিসিআরের সূত্রে জানা যায়, প্রবাসীদের সমস্যা সমাধান করতে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কিন্তু সবাইকে এ বিষয়ে হটলাইনে ফোন দেওয়ার জন্য তারা বারবার অনুরোধ জানিয়েছে।