নারী উদ্যোক্তাদের সুযোগ-সুবিধা বাড়ানোর আশ্বাস শিল্পমন্ত্রীর

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, ছবি: বার্তা২৪.কম

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, ছবি: বার্তা২৪.কম

এসএমই খাতের নারী উদ্যোক্তাদের ঋণ গ্রহণ, ট্রেড লাইসেন্সসহ বিভিন্ন সুযোগ-সুবিধা আরো বাড়ানোর আশ্বাস দিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

বৃহস্পতিবার (৫ মার্চ) বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমির এ.কে.এন আহমেদ মিলনায়তনে ব্যাংকার-এসএমই নারী উদ্যোক্তা সমাবেশ ও ৪ দিনব্যাপী শুরু হওয়া পণ্য প্রদর্শনী মেলা-২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

বিজ্ঞাপন

শিল্পমন্ত্রী বলেন, প্রাইভেট ব্যাংক এবং অন্যান্য ব্যাংকগুলো যাতে এসএমই খাতের নারী উদ্যোক্তাদের জন্য বরাদ্দকৃত ২৫ শতাংশ ঋণ নিশ্চিত করে এবং সঠিকভাবে যেনো তা আমরা দিতে পারি সেই চেষ্টা করব। সেই সাথে ট্রেড লাইসেন্সসহ তারা যেসব সমস্যায় পরেন এসব সমস্যা সমাধান ও সহজীকরণ করা যায় সেদিকে নজরদারি আরও বাড়ানো হবে।

এ সময় ব্যাংকার এসোসিয়েশন এর দেয়া প্রস্তাবের কথা উল্লেখ করে নুরুল মজিদ মাহমুদ বলেন, আপনারা এসএমই খাতের জন্য সারাদেশে আর একটি ব্যাংক প্রতিষ্ঠার কথা বলেছেন। আপনারা জানেন অলরেডি সরকারের বৈদেশিক কর্মসংস্থান ব্যাংক আছে। এবং যেসব বেসরকারি ব্যাংক আছে এগুলোর শাখা প্রায় সব জায়গাতেই আছে। তাই আমার মনে হয় না যে নতুন করে আর ব্যাংকের প্রয়োজন আছে।

ব্যাংকার-এসএমই নারী উদ্যোক্তা সমাবেশ

তিনি বলেন, উন্নয়নের স্রোতধারায় নারীদের যতোবেশি সম্পৃক্ত করা হবে, ততো দ্রুত অর্থনীতিতে সমৃদ্ধ হবে দেশ। তাই দেশের শিল্পখাতে নারীদের অংশগ্রহণ বাড়াতে জাতীয় এসএমই নীতিমালা-২০১৯ প্রণয়ন করা হয়েছে। জাতীয় নীতিমালা-২০১৯ এর ১১ বাস্তবায়ন কৌশল নির্ধারণ করা হয়েছে, যার মধ্যে ৮নং কৌশলে সুনির্দিষ্টভাবে নারী উদ্যোক্তা উন্নয়ন ভিত্তিক কর্মসূচির প্রসার ও নারীদের বিশেষায়িত সেবা প্রদানের কথা বলা হয়েছে।

মন্ত্রী জানান, নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য সামগ্রী যাতে সহজে কেনা-বেচা করতে পারে সেজন্য রাজধানীর পূর্বাচলে একটি স্থায়ী সেলস অ্যান্ড ডিসপ্লে সেন্টার স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, নারীর ক্ষমতায়নে বাংলাদেশের অগ্রগতি ইতিমধ্যে বিশ্ববাসীর প্রশংসা কুড়িয়েছে। গ্লোবাল জেন্ডার গ্যাপ ইনডেক্স ২০১৮ অনুযায়ী নারী-পুরুষ ক্ষমতায়নের প্রশ্নে বিশ্বে বাংলাদেশের অবস্থান ৪৮ হলেও রাজনৈতিক ক্ষমতায়নে নারী-পুরুষের ব্যবধানের প্রশ্নে বাংলাদেশের অবস্থান ৫ম।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, বাংলাদেশকে ২০২৪ সালের মধ্যে উন্নয়নশীল দেশে পৌঁছাতে হলে এসএমই খাতের ভূমিকা অগ্রগণ্য। এসএমই দাঁড়ালেই আমরা সেই লক্ষ্যে পৌঁছাতে পারবো।

তিনি উদ্যোক্তাদের উদ্দেশে বলেন, আপনারা উৎপাদন খাতে বেশি মনোনিবেশ করলে ভালো ফল পাবেন। এসময় তিনি নারী উদ্যোক্তাদের ২৫ শতাংশ ঋণ প্রদানের জন্য সকল ব্যাংককে আহ্বান জানান।

৪ দিনব্যাপী শুরু হওয়া পণ্য প্রদর্শনী মেলা-২০২০

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শামসুল আলম, এসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান আলী রেজা ইফতেখার, বাংলাদেশ লিজিং অ্যান্ড ফাইন্যান্স কোম্পানি এসোসিয়েশনের চেয়ারম্যান মমিনুল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এম.এম. মনিরুজ্জামান প্রমুখ।