এসএমই খাতে ঋণ খেলাপি মাত্র ১ শতাংশ: পররাষ্ট্রমন্ত্রী

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

এসএমই মেলায় পররাষ্ট্রমন্ত্রী/ ছবি: বার্তা২৪.কম

এসএমই মেলায় পররাষ্ট্রমন্ত্রী/ ছবি: বার্তা২৪.কম

এসএমই খাতে ঋণ খেলাপি মাত্র ১ শতাংশ জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এ খাতে ঋণ সুবিধা বাড়ানোর আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার (৫ মার্চ) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ক্ষুদ্র ও মাঝারি শিল্প  (এসএমই) পণ্য মেলার দ্বিতীয় দিনে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

বিজ্ঞাপন

পররাষ্ট্রমন্ত্রী বলেন, উন্নত দেশগুলোতে ক্ষুদ্র শিল্পে সহজ কিস্তিতে ঋণ দেওয়া হয়। এ খাতকে সহযোগিতা করলে দেশে দারিদ্র্য থাকবে না।

তিনি বলেন, বিশ্বের শিল্পসমৃদ্ধ দেশের ৯০ শতাংশই এসএমই দ্বারা নিজেদের গড়ে তুলেছে। কিন্তু বাংলাদেশের অর্থনীতির মাত্র ২৫ শতাংশ এসএমই খাত থেকে আসে। এ খাতে আরও উন্নতি করার বিশেষ প্রয়োজন রয়েছে।

উদ্যোক্তাদের মধ্যে ১৯৫ জন নারী এবং ১০১ জন পুরুষ এ মেলায় রয়েছেন। নারীর ক্ষমতায়নে এটি উল্লেখযোগ্য অগ্রগতি-যোগ করেন মন্ত্রী।

শিল্প সচিব মো. আবদুল হালিম বলেন, সরকার এসএমই পলিসি প্রণয়ন করেছে। দেশের বিভিন্ন এলাকার নিজ নিজ পণ্য চিহ্নিত করা হয়েছে। এখন নিজ নিজ এলাকার পণ্য দেশ ও দেশের বাইরে রফতানি করার লক্ষ্যে সরকার এসএমই ফাউন্ডেশনকে শক্তিশালী করেছে।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. শফিকুল ইসলাম বলেন, দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার ও বাজার সম্প্রসারণের লক্ষ্যে এ মেলার আয়োজন।

বুধবার (৪ মার্চ) অষ্টম জাতীয় এসএমই পণ্য মেলা-২০২০ শুরু হয়। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত। মেলায় দেশের বিভিন্ন এলাকা থেকে আসা স্বল্প পুঁজির উদ্যোক্তাদের তৈরি পণ্য প্রদর্শন ও বিক্রি করা হবে।

এবারের মেলায় সারা দেশ থেকে ২৯৬টি এসএমই উদ্যোক্তা প্রতিষ্ঠান অংশ নিয়েছে। তারা ৩০৯টি স্টলে নিজেদের উৎপাদিত পণ্য প্রদর্শন করছে। পাশাপাশি এ মেলায় ক্রেতা ও বিক্রেতা মিটিং বুথ, রক্তদান কর্মসূচি, মিডিয়া সেন্টারসহ অনলাইন পণ্য মার্কেটিং বিষয়ক স্টল রয়েছে।

এবারের জাতীয় এসএমই পণ্য মেলায় শাড়ি, সালোয়ার-কামিজ ও ওড়নার সেট, শিশুদের পোশাক, ছেলেদের ফতুয়াসহ বিভিন্ন ধরনের পোশাক পাওয়া যাচ্ছে। মেলায় বিক্রি হচ্ছে বিছানার চাদর, সোফার কুশন, নকশি কাঁথা, বালিশের কভারসহ বিভিন্ন ধরনের ঘর-গৃহস্থালির পণ্যও ।

ব্যাগ, জুতা, স্যান্ডেল, গয়না ছাড়াও মেলায় পাওয়া যাচ্ছে- পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, তথ্য-প্রযুক্তি (আইটি) পণ্য, প্লাস্টিক ও সিনথেটিক পণ্য, হস্তশিল্পসহ বিভিন্ন ক্ষুদ্র ও মাঝারি শিল্পের পণ্য।