‘বিএনপির নির্বাচন প্রত্যাখ্যানকে জনগণ প্রত্যাখ্যান করেছে’

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

সংবাদ সম্মেলনে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের/ছবি:বার্তা২৪.কম

সংবাদ সম্মেলনে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের/ছবি:বার্তা২৪.কম

ঢাকা দুই সিটি করপোরেশন নির্বাচন প্রত্যাখ্যান করে বিএনপি যে হরতাল ডেকেছে জনগণ তা প্রত্যাখ্যান করেছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার (০৫ ফেব্রুয়ারি) দুপুরে মন্ত্রণালয়ের অধীনস্থ দপ্তরপ্রধান এবং প্রকল্প পরিচালকদের নিয়ে চলমান উন্নয়ন প্রকল্পসমূহের অগ্রগতি পর্যালাচনা ও নাগরিক সেবা প্রদান বিষয়ক সভা শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, জনগণ তাদের নির্বাচন প্রত্যাখ্যানের হরতালকে প্রত্যাখ্যান করেছে। যারা হরতাল ডেকেছে তাদের একজনকেও রাস্তায় দেখা যায়নি। তবে আমাদের গণতন্ত্র পারফেক্ট সেটা বলব না। প্রতিনিয়ত তার উন্নতি হচ্ছে। গণতন্ত্রের পারফেক্ট এস্টাবলিশ করেছি সেটা বলতে পারব না। এটি বিকাশমান প্রক্রিয়া। তবে হেরে গেলে সবই খারাপ। নির্বাচন নিয়ে যে শঙ্কা ছিল তা হয়নি। সেদিক থেকে ভালো নির্বাচন বলা যায়।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দুই সিটি নির্বাচন প্রত্যাখ্যান করেছেন, এ বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন, বিএনপি মহাসচিব হিসাবে তার এ কথা বলার কারণ তিনি সাফলতা দেখাতে পারেননি। তবে অগোছালো, নেতৃত্বহীন থাকা অবস্থায় বিএনপি ভালো ভোট পেয়েছে।

ওবায়দুল কাদের বলেন, নির্বাচনে কোন কারচুপির প্রমাণ পর্যবেক্ষকরা দিতে পারেননি এমনকি বলেনওনি। স্থানীয় সরকার নির্বাচনগুলোতে বড় দাগের সংঘাত হয়, এবার বিচ্ছিন্ন ঘটনা ছাড়া বড় ধরনের কোন সংঘাত হয়নি। নির্বাচন ছিল কারচুপি ও জালিয়াতি মুক্ত। ফখরুল সাহেব কেন এতো ক্ষেপে গেলেন জানি না। তাদের উদ্দেশ্য কি ছিল? কেন্দ্র দখল করে জালিয়াতি করে জেতার। এটা সম্ভব না, এই মেশিনে কারচুপি জালিয়াতির সুযোগ নেই। ইভিএমে ভোট করাই হয়েছে কারচুপি জালিয়াতি যেন না হয় সেজন্য। নির্বাচনে তাদের লোক দেখলাম না। মিছিলে তাদের অনেক লোক ছিলে, নির্বাচনের দিন গেলো কোথায়।

ফলাফল পাল্টে দেয়ার বিষয়ে কাউন্সিলর প্রার্থীদের অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, নির্বাচনে যেভাবে আশঙ্কা করা হয়েছিল, সেভাবে বিদ্রোহী প্রার্থীদের জয়জয়কার কিন্তু হয়নি। ১৩ জন বিদ্রোহী জিতেছে। তারা যে সুবিধা করতে পেরেছে তা নয়। বেশিভাগই কাউন্সিলর হয়েছে। হেরে গেলে হার কি কেউ মেনে নেন, বিএনপিও মানছে না। তবে ফলাফল পাল্টে দেয়ার সুযোগ ইভিএমে নেই।