'জঙ্গিবাদ নিয়ন্ত্রণে আনা গেলে নারী নির্যাতন কেনো নয়'

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

নারীর ক্ষমতায়নে সরকার ও গণমাধ্যমের ভূমিকা শীর্ষক গোলটেবিল বৈঠক, ছবি: বার্তা২৪.কম

নারীর ক্ষমতায়নে সরকার ও গণমাধ্যমের ভূমিকা শীর্ষক গোলটেবিল বৈঠক, ছবি: বার্তা২৪.কম

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেছা ইন্দিরা বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জঙ্গিবাদ যদি নিয়ন্ত্রণে আনা যায়, তাহলে বাল্যবিবাহ ও নারী নির্যাতন কেনো প্রতিরোধ করতে পারবো না।

বুধবার (৫ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে ডেইলি অবজারভার আয়োজিত 'নারীর ক্ষমতায়নে সরকার ও গণমাধ্যমের ভূমিকা' শীর্ষক এক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, বিশ্বের উন্নত দেশগুলোতে জঙ্গিবাদ এখনো রয়েছে। স্কুলগুলোতেও বাচ্চারা এখন নিরাপদ নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সকলের প্রতিবাদমুখর হস্তক্ষেপে জঙ্গিবাদ যদি নিয়ন্ত্রণে আনা যায় ইভটিজিং যদি প্রতিরোধ করা যায় তাহলে আমরা কেনো বাল্যবিবাহ এবং নারী নির্যাতন প্রতিরোধ করতে পারবোনা। সকলে ঐক্যবদ্ধ হয়ে চেষ্টা করলে অবশ্যই নারী নির্যাতন এবং বাল্যবিবাহ প্রতিরোধ করা সম্ভব।

তিনি আরো বলেন, 'আমরা দেশের প্রতিটি জেলা-উপজেলায় কর্মজীবী নারীদের জন্য হোস্টেল করব। দুঃস্থ দরিদ্র মহিলাদের জন্য ভাতা দেওয়া হচ্ছে। বাংলাদেশের মতো জেন্ডার বাজেট সারাবিশ্বের কোথাও নেই। বর্তমানে দেশে বাল্যবিবাহ অনেক হারে কমে এসেছে। মুজিববর্ষে বাল্যবিবাহ নিরোধ ঘোষণা করা হয়েছে।

ফজিলাতুন্নেছা ইন্দিরা বলেন, বঙ্গবন্ধু সারাজীবন সাধারণ মানুষের অধিকার নিশ্চিত করার জন্য কাজ করেছেন। সংবিধানে ও নারী অধিকার নিয়ে আইন করেছেন। যুদ্ধের সময়ে নির্যাতিত মায়েদের চিকিৎসার জন্য ভারত ও জাপান থেকে চিকিৎসক এনে চিকিৎসা করিয়েছেন। নির্যাতিত নিপীড়িত নারীদের বিয়ের ব্যবস্থা করেছিলেন। তিনি বলেছিলেন তোমরা তোমাদের বাবার নামের জায়গায় লিখে দিও পিতা শেখ মুজিবুর রহমান। নারী অধিকার আদায়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অসামান্য অবদান রেখে গেছেন।

গোলটেবিল বৈঠকে আরও উপস্থিত ছিলেন, ডেইলি অবজারভার এর সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, সংসদ সদস্য সেলিমা আহমেদ, মহিলা সমিতির ভাইস প্রেসিডেন্ট ড. মারুফি খান প্রমুখ।