বাড়ছে মৈত্রী ও‌ বন্ধন এক্সপ্রেসের ট্রিপ: রেলমন্ত্রী

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

মৈত্রী ও‌ বন্ধন এক্সপ্রেস/ছবি: সংগৃহীত

মৈত্রী ও‌ বন্ধন এক্সপ্রেস/ছবি: সংগৃহীত

রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, ভারতের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে আকাশপথের পাশাপাশি রেলপথেও যোগাযোগ বাড়ানো হচ্ছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ থেকে কলকাতায় চলাচল করা দুটি ট্রেনের ট্রিপ বাড়ানো হয়েছে।

তিনি বলেন, ঢাকা-কলকাতার মধ্যে চলাচলরত ‘মৈত্রী এক্সপ্রেস’ আগে সপ্তাহে চারদিন চলত, এখন পাঁচদিন চলবে। খুলনা থেকে কলকাতার মধ্যে চলাচলরত ‘বন্ধন এক্সপ্রেস’ আগে একদিন চলত, এখন দুইদিন চলবে।

বিজ্ঞাপন

বুধবার (৫ ফেব্রুয়ারি) দুপুরে রেল ভবনের সম্মেলন কক্ষে ঢাকা-কলকাতার মধ্যে চলাচলরত ‘মৈত্রী এক্সপ্রেস’ এবং খুলনা-কলকাতার মধ্যে চলাচলরত ‘বন্ধন এক্সপ্রেস’ ট্রেনের ট্রিপ বাড়ানোর বিষয়টি সংবাদ সম্মেলনে বিষয়টি জানান রেলপথ মন্ত্রী।

তিনি বলেন, ঢাকা থেকে কলকাতাগামী ‘মৈত্রী এক্সপ্রেস’ আগামী ১১ ফেব্রুয়ারি থেকে সপ্তাহে ৫ দিন (শুক্রবার, শনিবার, রোববার, মঙ্গল ও বুধবার) চলবে। ট্রেনটি ঢাকা থেকে ৮টা ১৫ মিনিটে ছেড়ে যায় এবং কলকাতায় পৌঁছে বিকেল ৪টায়।

রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন/ ছবি: বার্তা২৪.কম

কলকাতাগামী ‘বন্ধন এক্সপ্রেস’ আগে একদিন চলত, আগামী ১৬ ফেব্রুয়ারি থেকে সপ্তাহে দুই দিন (রোববার ও বৃহস্পতিবার) চলবে। খুলনা থেকে দুপুর দেড়টায় ছেড়ে যায় এবং কলকাতা পৌঁছায় সন্ধ্যা ৬টা ১০ মিনিটে।

মন্ত্রী বলেন, ভারতকে আমরা বলেছিলাম ‘মৈত্রী এক্সপ্রেস’ সপ্তাহে ছয়দিন চালানোর জন্য এবং ‘বন্ধন এক্সপ্রেস’ সপ্তাহে চার দিন চালানোর জন্য। আমাদের এ ব্যাপারে সব ধরনের সক্ষমতা রয়েছে। তবে তারা রাজি হয়নি। কারণ, অন্যান্য দিনে তাদের সেসব রুটগুলো ব্যস্ত থাকে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোফাজ্জল হোসেন, অতিরিক্ত সচিব মো. মজিবুর রহমান, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামান, অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মিয়া জাহানসহ আরও অনেকে।