বছরে দুই লাখ মানুষ ক্যান্সারে আক্রান্ত হয়

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

অংশীজনের মুক্ত আলোচনা, ছবি: সংগৃহীত

অংশীজনের মুক্ত আলোচনা, ছবি: সংগৃহীত

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এর তথ্য মতে বাংলাদেশে প্রতিবছর প্রায় ২ লক্ষ মানুষ ক্যান্সার রোগে আক্রান্ত হয়।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের রেডিওথেরাপি বিভাগ আয়োজিত 'অংশীজনের মুক্ত-আলোচনা' শীর্ষক অনুষ্ঠানে এ তথ্য তুলে ধরা হয়।

বিজ্ঞাপন

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন তুলে ধরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের রেডিওথেরাপি বিভাগের বিভাগীয় প্রধান ডা. স্বপন কুমার বন্দোপাধ্যায় বলেন, ‘বাংলাদেশে বর্তমানে ১৫ লক্ষ ক্যান্সার রোগী রয়েছে। প্রতিবছর দেশে প্রায় দুই লাখ মানুষ এই ব্যাধিতে আক্রান্ত হয় এবং দেড় লাখ মানুষ মারা যায়। ক্যান্সার নামক মরণব্যাধি যেন শুরুতেই শনাক্ত এবং সঠিক চিকিৎসা করা হয় এজন্য প্রয়োজন ব্যাপক জনসচেতনতা। বাংলাদেশ এখন ক্যান্সার চিকিৎসায় অনেক দূর এগিয়ে গেছে।

তিনি আরো বলেন, ‘ক্যান্সার আক্রান্ত রোগীরা যদি প্রাথমিক পর্যায় থেকেই চিকিৎসা নেয় তাহলে সহজেই নিরাময় সম্ভব। বর্তমানে বাংলাদেশেই ক্যান্সারের সকল চিকিৎসার ব্যবস্থা আছে। এই রোগের চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার আর প্রয়োজন নেই। এই রোগের ক্ষেত্রে সবার সচেতনতা প্রয়োজন।

আলোচনা অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের রেডিওথেরাপি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. রাকিব উদ্দিন আহমেদ, ডা. আলিয়া শাহনাজ, ডা. তন্নিমা অধিকারী প্রমুখ।