বাজার সিন্ডিকেট ভাঙতে চট্টগ্রামে ‌'ন্যায্যমূল্যে' সবজি বিক্রি

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
  • |
  • Font increase
  • Font Decrease

বাজার সিন্ডিকেট ভাঙতে চট্টগ্রামে ‌'ন্যায্যমূল্যে' সবজি বিক্রি

বাজার সিন্ডিকেট ভাঙতে চট্টগ্রামে ‌'ন্যায্যমূল্যে' সবজি বিক্রি

বাজার সিন্ডিকেট ভাঙতে চট্টগ্রাম নগরীতে ন্যায্যমূল্যে সবজি বিক্রির কার্যক্রম শুরু করেছেন বৈষম্যবিরোধী আন্দোলনের শিক্ষার্থীরা।

সোমবার (২১ সেপ্টেম্বর) বিকেল ৫টা থেকে নগরীর বহদ্দারহাট কাঁচাবাজারের সামনে একটি মিনিট্রাকে করে সবজি বিক্রির এ কার্যক্রম শুরু করেন ১০-১৫ জন শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

এসময় স্থানীয় বাজারের তুলনায় কম দামে এসব সবজি কিনতে নারী ও পুরুষের দীর্ঘ লাইন ধরতে দেখা গেছে।

শিক্ষার্থীরা জানিয়েছেন, কক্সবাজার জেলার চকরিয়া প্রান্তিক কৃষক থেকে ১০ রকমের সবজি আনা হয়েছে। এরমধ্যে কাকরোল ৮০, বেগুন ৫৫, ঢেঁড়স ৪৫, পেঁপে ৩০, লাউ প্রতি পিস ৪০, কচুমুখী ৬০, শশা ৩৫ ও মিষ্টি কুমড়া ৫০ টাকা ধরে বিক্রি করা হচ্ছে।

উদ্যেক্তাদের একজন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ক ইয়াছির আরেফিন বলেন, আমরা চকরিয়া থেকে এসব পণ্য কৃষক থেকে কিনে এনে খুবই কম দামে বিক্রি করছি। যে দামে পণ্যগুলো কেনা হয়েছে তার চেয়ে পাঁচ টাকা লাভে আমরা সেগুলো বিক্রি করছি, যাতে গাড়িভাড়া তুলতে পারি। আমরা প্রাথমিকভাবে এটা শুরু করলেও সামনে বৃহৎ পরিসরে করব। চট্টগ্রামের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় আমরা এরকম ভ্রাম্যমাণ দোকান বসিয়ে সবজি বিক্রি করব।

তিনি বলেন, আমরা এখানে করলা ৮০ টাকা করে বিক্রি করছি, আর বাজারে সে করলা বিক্রি হচ্ছে ১২০ টাকায়। বেগুন বিক্রি করছি ৫৫ টাকায়। অথচ বাজারে বেগুন কিনতে গেলে ১২০ থেকে ১৩০ থেকে খরচ করতে হচ্ছে সাধারণ মানুষকে। ঠিক এরকম বিভিন্ন সবজি আমরা বাজারের দামের চেয়ে ৩০ থেকে ৩৫ টাকা কমে বিক্রি করছি। প্রান্তিক পর্যায়ের কৃষকদের কাছ থেকে আমরা সংগ্রহ করায় কম দামে বিক্রি করতে পারছি।