রোহিঙ্গা শিশুদের শিক্ষা দেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

রোহিঙ্গা শিশুরা লেখাপড়া করছে, ছবি: সংগৃহীত

রোহিঙ্গা শিশুরা লেখাপড়া করছে, ছবি: সংগৃহীত

বাংলাদেশ সরকারের রোহিঙ্গা পরিস্থিতি সম্পর্কিত জাতীয় টাস্কফোর্সের বৈঠকে রোহিঙ্গা শিশু ও কিশোর-কিশোরীদের শিক্ষা প্রসারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ ও মানবিক সম্প্রদায়।

বুধবার (২৯ জানুয়ারি) ঢাকাস্থ জাতিসংঘের কার্যালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে অনুষ্ঠিত রোহিঙ্গা পরিস্থিতি সম্পর্কিত সাম্প্রতিক জাতীয় টাস্কফোর্সের বৈঠকে নেওয়া বাংলাদেশ সরকারের এ সিদ্ধান্তকে স্বাগত জানায় জাতিসংঘ।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, জাতিসংঘ বিশ্বাস করে যে রোহিঙ্গা শিশু ও কিশোর-কিশোরীদের শেখার সুযোগ নিশ্চিত করার পাশাপাশি তাদের ভবিষ্যতে উপযুক্ত, দক্ষ ও সক্ষম করতে এবং মিয়ানমারে ফিরিয়ে দেওয়ার বিষয়ে বাংলাদেশ সরকারের প্রতিশ্রুতিবদ্ধতার এটি একটি ইতিবাচক পদক্ষেপ।

এপ্রিল মাসে কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী শিবিরগুলোতে মিয়ানমার পাঠ্যক্রম প্রবর্তনের পরিকল্পনা করছে। প্রাথমিকভাবে ষষ্ঠ থেকে নবম শ্রেণীর ১০,০০০ রোহিঙ্গা শিক্ষার্থীর জন্য করা হলেও মিয়ানমারের পাঠ্যক্রমটি পর্যায়ক্রমে অন্যান্য গ্রেডে বাড়ানো হবে।

এ প্রচেষ্টায় বিশেষত শিশুদের শিক্ষার প্রসারকে ত্বরান্বিত করতে, শরণার্থীদের জন্য শিক্ষার বিষয়বস্তুকে আরও প্রাসঙ্গিক করে তুলতে এবং রোহিঙ্গা জনগণের শিক্ষাগত ইচ্ছাকে আরও ব্যাপকভাবে পূরণ করবে। যখন পরিস্থিতি অনুকূল হয়ে উঠবে এবং উদ্বাস্তুরা নিরাপদে, মর্যাদাপূর্ণ ও টেকসই উপায়ে মিয়ানমারে ফিরতে সক্ষম হবে, তখন এ প্রচেষ্টা শিশুদের মিয়ানমারের শিক্ষা ব্যবস্থা এবং সমাজে পুনরায় সংহত করতে সহায়তা করবে।

মিয়ানমারের রাখাইন রাজ্য, জাতিসংঘ এবং অংশীদাররাও যথাসম্ভব রোহিঙ্গা এবং অন্যান্য ক্ষতিগ্রস্ত সম্প্রদায়ের জন্য শিক্ষাসহ অন্যান্য সহায়তা প্রদান অব্যাহত রাখবে।

কক্সবাজারের শিক্ষা খাত লার্নিং কম্পিটিটি ফ্রেমওয়ার্ক এবং অ্যাপ্রোচের (এলসিএফএ) ওপর ভিত্তি করে চার থেকে ১৪ বছর বয়সী ৩২,৪০০০ রোহিঙ্গা শিশুদের অনানুষ্ঠানিক শিক্ষার সুযোগ দিয়েছে। এছাড়াও ১৫ থেকে ১৮ বছর বয়সী ১০ হাজারেরও বেশি রোহিঙ্গা কিশোররা সাক্ষরতা, সংখ্যা, জীবন-দক্ষতা এবং বৃত্তিমূলক দক্ষতা প্রশিক্ষণ পেয়েছে।

প্রতিটি শিশুর বিকাশে শিক্ষাই মূল ভূমিকা পালন করে। তবে রোহিঙ্গা শিশু, কিশোর এবং যুবকদের জন্য বাস্তুচ্যুত হওয়ার বর্তমান পরিস্থিতিতে এটি আরও বেশি সমালোচিত। ভবিষ্যতের জন্য শেখার পর্যাপ্ত সুযোগ এবং প্রত্যাশা না থাকলে তারা পাচার, বাল্য বিবাহ, শোষণ এবং নির্যাতনের ঝুঁকিতে আরও বেশি উন্মুক্ত হবে।

আয়োজক সম্প্রদায়ের মধ্যে দরিদ্রতম পরিবারগুলোর মধ্যে স্কুল বহিরাগত কিশোর-কিশোরীদের জন্য দক্ষতা প্রশিক্ষণ দেওয়া হয়েছে। বাংলাদেশি কিশোর-কিশোরীরা বিভিন্ন পেশাগত প্রশিক্ষণ কর্মসূচিতে, বিভিন্ন ব্যবহারিক এবং প্রযুক্তিগত দক্ষতা শিখতে নাম তালিকাভুক্ত করেছে। সরকারের সিদ্ধান্তের পাশাপাশি, কক্সবাজারের মানবতাবাদী অভিনেতারা এখন আয়োজক সম্প্রদায় এবং শিবির উভয়ের শিশু ও যুবকদের শিক্ষার সুযোগকে আরও শক্তিশালী করবে।

জাতিসংঘ এবং মানবিক সম্প্রদায় রোহিঙ্গা শিশুদের উন্নয়নের অংশীদারদের সহায়তার জন্য শিক্ষা দিতে পারছে।