ই-পাসপোর্টের জন্য ছবি তুললেন প্রধানমন্ত্রী

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ই-পাসপোর্টের জন্য ছবি তুলছেন প্রধানমন্ত্রী, ছবি: সংগৃহীত

ই-পাসপোর্টের জন্য ছবি তুলছেন প্রধানমন্ত্রী, ছবি: সংগৃহীত

ইলেকট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্টের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি নেওয়া হয়েছে। 

রোববার (১৯ জানুয়ারি) বিকেলে অভিবাসন ও পাসপোর্ট অধিদপ্তর(ডিপিআই) কর্তৃপক্ষ প্রধানমন্ত্রীর বাসভবন গণভবন থেকে শেখ হাসিনার ছবি সংগ্রহ করে। এ সময় প্রধানমন্ত্রী ই-পাসপোর্টের জন্য একটি ডিভাইসে তাঁর ডিজিটাল স্বাক্ষর প্রদান করেন।

বিজ্ঞাপন

আগামী ২২ জানুয়ারি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ই-পাসপোর্ট বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

জানা যায়, প্রথম ধাপে রাজধানীর আগারগাঁও, উত্তরা ও যাত্রাবাড়ী পাসপোর্ট কার্যালয় থেকে এটি দেওয়া হবে। পরে ধাপে ধাপে সারা দেশের পাসপোর্ট কার্যালয় থেকে ই-পাসপোর্ট দেয়া হবে।

এর আগে, দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ই-পাসপোর্ট ভবন ও ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন সংক্রান্ত প্রেস ব্রিফিং করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

আরও পড়ুন: প্রথম ই-পাসপোর্টধারী হবেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২২ জানুয়ারি সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অধিকতর নিরাপত্তা বৈশিষ্ট্য সম্বলিত ই–পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনার উদ্বোধন করবেন। আর ই-পাসপোর্ট সর্বপ্রথম পাবেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, এর মাধ্যমে পুলিশ ভেরিফিকেশন অনেকটা সহজ হয়ে যাবে বলে আমরা আশা করছি। পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশন হবে অনলাইনে। আমরা যখন বুঝব দ্রুত দরকার সেক্ষেত্রে আগেই ভেরিফিকেশন করে নেব। যাকে বলা হয় প্রি-ভেরিফিকেশন। ভেরিফিকেশন নিজ উদ্যোগে করে নিলে সমস্যা কমে যাবে। উত্তরায় পারসোনালাইজেশন কমপ্লেক্সে ঘণ্টায় ৫০০ এবং শিফটে ২৫ হাজার পাসপোর্ট প্রিন্ট করা যাবে। ২০২০ সালের মধ্যে দেশের ৭২ আঞ্চলিক ও বিভাগীয় অফিসে এবং বাংলাদেশস্থ ৮০ বৈদেশিক মিশনে পর্যায়ক্রমে এই কার্যক্রম চালু হবে।