আগামী বছর বুদ্ধিজীবীদের তালিকা প্রকাশ

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন মন্ত্রী, ছবি: বার্তা২৪.কম

সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন মন্ত্রী, ছবি: বার্তা২৪.কম

আগামী বছর ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবীদের তালিকা প্রকাশ করা হবে। এ লক্ষ্যে ৩০০ জনের একটি খসড়া তালিকা করা হয়েছে। জেলা ও উপজেলা পর্যায়ে কিছু সমস্যা থাকার কারণে খুব দ্রুত এই তালিকাটি সম্পন্ন করা যাচ্ছে না বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে রায়েরবাজার বধ্যভূমিতে শহীদদের স্মৃতির উদ্দেশে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘দেশ স্বাধীনের প্রাক্কালে বুদ্ধিজীবীদের এভাবে হত্যা সুদূরপ্রসারী পরিকল্পনার একটি অংশ। স্বাধীন হলেও মেধা-মননে যেন বাংলাদেশ মাথা উঁচু করে দাঁড়াতে না পারে তারই ঘৃণ্য প্রচেষ্টার একটি অংশ ছিল ১৪ ডিসেম্বর রাতে বুদ্ধিজীবী হত্যা।’

মানবতাবিরোধী অপরাধী কাদের মোল্লাকে ‘শহীদ' আখ্যা দিয়ে দৈনিক সংগ্রাম পত্রিকা খবর প্রকাশ করেছে এর বিরুদ্ধে সরকারি কোনো ব্যবস্থা নেওয়া হবে কিনা এমন প্রশ্নের জবাবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, এই একটি চক্র দেশ স্বাধীনের আগে থেকেই বাংলাদেশের বিরোধিতা করে আসছিল। স্বাধীনতার এত বছর পরে এসে একজন সাজাপ্রাপ্ত যুদ্ধাপরাধীকে ‘শহীদ’ হিসেবে উল্লেখ করা ভিন্ন ও জঘন্য কাজ বলে মনে করি। এই পত্রিকা ও পত্রিকার সম্পাদকের বিরুদ্ধে সরকারিভাবে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন মন্ত্রী।