‘সুষ্ঠু রাজনীতি ফিরিয়ে আনতে ছাত্ররাজনীতির বিকল্প নেই’

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

জাতীয় প্রেসক্লাবে গোলটেবিল বৈঠকে জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব

জাতীয় প্রেসক্লাবে গোলটেবিল বৈঠকে জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আব্দুর রব বলেছেন, দেশে সুষ্ঠু রাজনীতি ফিরিয়ে আনতে ছাত্ররাজনীতির বিকল্প নেই।

রোববার (২ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবে ‘বাংলাদেশের ছাত্ররাজনীতি ও প্রাসঙ্গিক ভাবনা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, এই সরকার রাজনীতিকে নষ্ট করে ফেলেছে। অনেক রেস্টুরেন্টে গিয়ে দেখা যায় টেবিলের সামনে লেখা থাকে রাজনৈতিক আলাপ নিষেধ। ভালো মানুষ রাজনীতি করতে চায় না, ভালো ছাত্র রাজনীতি করতে চায় না, কারণ রাজনীতি পচে গেছে। এতটাই পচে গেছে যে ঠিক করার জায়গাটাও রাখে নাই।

তিনি আরও বলেন, সরকার ছাত্ররাজনীতি বন্ধ করতে চায়, কারণ ছাত্রদের রাজনীতি করতে দিলে তারা ক্ষমতায় টিকে থাকতে পারবে না। কারণ শিক্ষিত ছাত্র সমাজ কথা বলতে জানে, প্রতিবাদ করতে জানে। এজন্য সরকার ছাত্ররাজনীতিকে আজ হুমকির মুখে ফেলে দিয়েছে। দেশের গণতন্ত্র টিকিয়ে রাখতে হলে রাজনীতি করতে হবে। ভাষা আন্দোলন, স্বাধীনতা সংগ্রাম সবই ছাত্র আন্দোলনের মাধ্যমেই হয়েছে।

আ স ম আব্দুর রব সরকারের সমালোচনা করে বলেন, এই সরকারের সময়ে ৩ বছরের শিশু থেকে ৮০ বছরের বৃদ্ধা পর্যন্ত নির্যাতনের শিকার হয়েছে। ছাত্রলীগ-যুবলীগকে চাঁদা না দিলে সাধারণ মানুষ চলতে পারে না, কোন কাজ করতে পারে না। এই স্বৈরাচার সরকারের পতন করতে হবে। ছাত্রদের এগিয়ে আসতে হবে, ছাত্রদের রাজনীতি করতে হবে।

গোলটেবিল বৈঠকে আরও উপস্থিত ছিলেন- বিশিষ্ট গবেষক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের ডাকসুর সহ-সভাপতি (ভিপি) নুরুল হক, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না প্রমুখ।