খুলনায় যুক্তরাষ্ট্রের শিক্ষার্থী পরামর্শ কেন্দ্র

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

খুলনায় নতুন শিক্ষার্থী পরামর্শ কেন্দ্র খুলল যুক্তরাষ্ট্র। নতুন চালু হওয়া এডুকেশন ইউএসএর পরামর্শ কেন্দ্র যুক্তরাষ্ট্রে পড়াশোনার সুযোগের বিষয়ে বিনামূল্যে সকল পরামর্শ ও তথ্য সরবরাহ করবে। প্রসঙ্গত, ২০১৮/২০১৯ শিক্ষাবর্ষে ৮২০০ জনেরও বেশি বাংলাদেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে পড়াশোনা করেছে। যা কিনা এযাবতকালের মধ্যে সর্বোচ্চ।

সোমবার (২৫ নভেম্বর) ঢাকাস্থ মার্কিন দূতাবাস এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব জানিয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তি থেকে জানা যায়, ঢাকা ২০১৯ ইন্টারন্যাশনাল এডুকেশন উইক (আইইডব্লিউ) উদযাপন উপলক্ষে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস ২৫ নভেম্বর খুলনার আমেরিকান কর্নারে নতুন একটি এডুকেশন ইউএসএ (এডইউএসএ) শিক্ষার্থী পরামর্শ কেন্দ্র চালু করেছে। নর্দার্ন ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি ক্যাম্পাসে স্থাপন করা হয়েছে এটি।

নতুন এডইউএসএ পরামর্শ কেন্দ্রটিতে একজন পূর্ণকালীন পরামর্শক থাকবেন। এখানে যুক্তরাষ্ট্রে শিক্ষার সুযোগ বিষয়ে বিনামূল্যে গ্রুপভিত্তিক আলোচনা হবে। এছাড়া শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের ব্যক্তিগতভাবে পরামর্শ দেওয়া হবে। শনিবার থেকে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দেওয়া হবে এ সেবা। নতুন একটি এডইউএসএ কেন্দ্র স্থাপন ও পূর্ণকালীন পরামর্শক নিয়োগ গুরুত্বপূর্ণ শিক্ষা অঞ্চল খুলনায় যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যকার শিক্ষা সংযোগকে সম্প্রসারিত করবে।

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে শিক্ষা বিষয়ক বিনিময় এগিয়ে নেওয়া ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাসের অন্যতম কৌশলগত অগ্রাধিকার। আন্তর্জাতিক শিক্ষা বিনিময় উভয় দেশ ও জনগণকে উপকৃত করে। এটি বুদ্ধিবৃত্তিক ও আন্তঃসাংস্কৃতিক সম্পদ বৃদ্ধির পাশাপাশি বাণিজ্যিক ও পেশাগত যোগাযোগ বাড়ায়। এছাড়া শিক্ষার্থীদের আন্তর্জাতিক চাকরির বাজারে প্রবেশ করা আর আজকের সবচেয়ে কঠিন চ্যালেঞ্জগুলোর সমাধানের জন্য তৈরি হতে সাহায্য করে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, যুক্তরাষ্ট্রে পড়াশোনা করা বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা সাম্প্রতিকতম শিক্ষাবর্ষে (২০১৮/২০১৯) ৮,২৪৯ এ উঠেছে। তথ্যটি ইন্টারন্যাশনাল এডুকেশন এক্সচেঞ্জ বিষয়ক ২০১৯ সালের ‘ওপেন ডোরস’ রিপোর্টের। যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীর এই হার সর্বকালের সর্বোচ্চ। এতে দেখা যাচ্ছে, ২০১৮ সালের রিপোর্টের তুলনায় বাংলাদেশি শিক্ষার্থী ১০% বৃদ্ধি পেয়েছে। আর ২০০৯ সাল থেকে তা বেড়ে হয়েছে তিনগুণের বেশি। উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী পাঠানো দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান এখন শীর্ষ ২০ এর মধ্যে। আবার বাংলাদেশই শীর্ষ ২৫ এর মধ্যে একমাত্র দেশ যাদের ২০১৮ সালের রিপোর্টের পর থেকে শিক্ষার্থীর সংখ্যায় দুই অঙ্কের প্রবৃদ্ধি ঘটেছে। এদিক থেকে বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় শীর্ষে।

যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত মোট ৮,২৪৯ জন বাংলাদেশি শিক্ষার্থীর মধ্যে ৫,২৭৮ জন স্নাতক পর্যায়ে পড়ছে যা ২০১৭/২০১৮ শিক্ষাবর্ষের তুলনায় ১৩.৫% বেশি।

এডুকেশনইউএসএ যুক্তরাষ্ট্রে লেখাপড়া সংক্রান্ত তথ্যের বিষয়ে বিশ্বজুড়ে বিভিন্ন দেশে রয়েছে এর চার শতাধিক পরামর্শ কেন্দ্র। বাংলাদেশের বিভিন্নস্থানে থাকা পরামর্শ কেন্দ্রগুলোতে প্রয়োজনীয় তথ্য ও পরামর্শ পাওয়া যায়। এই কেন্দ্রগুলো রয়েছে ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের আমেরিকান সেন্টার, ধানমন্ডির এডওয়ার্ড এম কেনেডি সেন্টার ফর পাবলিক সার্ভিস অ্যান্ড দি আর্টস এবং চট্টগ্রাম ও খুলনার আমেরিকান কর্নারে। এবং https://www.facebook.com/EdUSABangladesh ওয়েবসাইটে বাংলাদেশে এডুকেশনইউএসএ'র কার্যক্রম সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যাবে।