‘চিনিতে কেজিপ্রতি ডিলারদের ২ টাকা মুনাফা দেয়া হবে’

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার

প্রতিকেজি চিনিতে ডিলারদের দুই টাকা মুনাফা দেওয়া হবে বলে জানিয়েছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। একই সঙ্গে পরিবহন খরচও ২ টাকা দেওয়া হবে বলে জানান তিনি।

রোববার (২৪ নভেম্বর) শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ চিনি ডিলার ব্যবসায়ী সমিতির সঙ্গে এক মতবিনিময় সভায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, ডিলারদের অবশ্যই বরাদ্দ অনুযায়ী নির্ধারিত পরিমাণ চিনি নির্দিষ্ট সময়ের মধ্যে উত্তোলন করতে হবে।

বিজ্ঞাপন

সভায় অতিরিক্ত সচিব পরাগের সভাপতিত্বে বাংলাদেশ সুগার কর্পোরেশনের চেয়ারম্যান অজিত কুমার পাল উপস্থিত ছিলেন। মতবিনিময় সভায় চিনি ডিলার ব্যবসায়ী সমিতির নেতারা তাদের বিভিন্ন সমস্যা ও দাবি তুলে ধরেন।

প্রতিমন্ত্রী বলেন, চিনি উৎপাদন ব্যয়বহুল। ভোক্তাদের সুবিধার কথা বিবেচনা করে সরকার কম মূল্যে বাজারে চিনি সরবরাহ করে থাকে। ডিলাররা নির্ধারিত সময়ের মধ্যে বাজারে চিনি না নিলে বাজারে চিনির ঘাটতি দেখা দেবার আশঙ্কা থাকে উল্লেখ করে তিনি বলেন, ডিলাররা সুগার কর্পোরেশনের চিনি নিলে বাজারে ফ্রি সেলের কোন প্রয়োজন হয় না। তারা বরাদ্দ অনুযায়ী নির্ধারিত চিনি নেননা বলেই ফ্রি সেলে বিক্রি করা হয়।

তিনি আরও বলেন, যে সকল ডিলার জামানতের টাকা ফেরত চেয়েছেন, তাদের ডিলারশিপ বাতিল করে জামানত দ্রুত ফেরত দেওয়া হবে। এজন্য কোন তদবির করা লাগবে না। চিনি নীতিমালা প্রণয়নের কাজ চলমান রয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, চিনি কলগুলোকে লাভজনক করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশ সুগার কর্পোরেশনের চেয়ারম্যান বলেন, চিনি ডিলারদের দাবি অনুসারে চিনি উত্তোলনের সময়সীমা বারবার পেছানো হয়েছে। এখনও কিছু কিছু ডিলার সম্পূর্ণ চিনি উত্তোলন করেননি। তিনি বলেন, চিনি ডিলাররা সময়মত চিনি উত্তোলন না করলে কর্পোরেশনের কর্মচারীদের বেতন-ভাতাদি পরিশোধ করা সম্ভব হয় না।