পরিবেশ রক্ষায় রিসাইক্লিং, মনিটরিং ও সার্টিফাইড ব্যবস্থা প্রয়োজন: রিজওয়ানা হাসান

  • স্টাফ করেস্পন্ডেন্ট, বার্তা ২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

প্লাস্টিক, পলিথিন কিংবা আধুনিক বর্জ্য থেকে পরিবেশ রক্ষায় রিসাইক্লিং, মনিটর ও সার্টিফাইড ব্যবস্থা প্রয়োজন বলে জানিয়েছেন পরিবেশ বন ও জলবায়ু মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

সোমবার (১৪ অক্টোবর) রাজধানীর অভিজাত হোটেল ওয়েস্টিনে আয়োজিত E- waste management 2024 শীর্ষক সেমিনারে অনলাইনে প্রধান অতিথির বক্তব্যে এসব বলেন তিনি।

বিজ্ঞাপন

এসময় তিনি বলেন, প্লাস্টিক শিল্পের জন্য পরিবেশ রক্ষায় খসড়া নীতি নির্ধারণ প্রয়োজন। নীতি গুলো আধুনিক বর্জ্যের সমস্যা গুলোকে সংশোধন করবে। পরিবেশে আধুনিক বর্জ্যের যে সমস্যা তা স্বীকার করতে হবে। ফলে আধুনিক বর্জ্য আইন ২০২১ বাস্তবায়ন বায়ন করতে হবে।

তিনি আরও বলেন, আধুনিক বর্জ্য সংগ্রহ, অপসারণ ও আইনের ব্যবহারের জন্য দ্রুত স্টেক হোল্ডারদের কাজ করা প্রয়োজন। ই বর্জ্য পুনরায় ব্যবহারের জন্য তত্ত্বাবধায়ন সহপ্রচার চালাতে হবে। যাতে দ্রুত এর ক্ষতিকর প্রভাবগুলো সম্পর্কে জনগণকে সচেতন করা যায়।

পলিথিন ব্যাগ নিয়ে পরিবেশ উপদেষ্টা জানান, পলিথিন শপিং ব্যাগের বিদ্যমান নিষেধাজ্ঞা নভেম্বর থেকে সারা দেশে কঠোরভাবে কার্যকর করা হবে। দেখছি কিছু মার্কেট পলিথিনের বিকল্প ব্যাগ দিতে শুরু করেছে। আমি মন্ত্রণালয়য়ে সংশ্লিষ্ট ডিপার্টমেন্টকে অনুরোধ করব পরিবেশ বান্ধব ব্যাগ ছাড়া যেন পরিবেশ দূষণের কোন প্রকার ব্যাগ কেউ ব্যবহার না করতে পারে সে বিষয়ে খেয়াল রাখতে।

তাই আমি মনে করি প্লাস্টিক, পলিথিন রিসাইক্লিং প্রক্রিয়ার খুবই গুরুত্বপূর্ণ কথা হল মনিটর এবং সার্টিফাইড এর মাধ্যমে নিয়ন্ত্রণ করা। যাতে আগামীতে সমস্যা গুলো আর বৃদ্ধি না পায়।