টানা ছুটির পর কর্মব্যস্ততায় ফিরেছে বেনাপোল বন্দর

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল(যশোর)
  • |
  • Font increase
  • Font Decrease

ছুটি শেষে পণ্য খালাসে ব্যস্ত বন্দর কর্মকর্তারা, ছবি: বার্তা২৪.কম

ছুটি শেষে পণ্য খালাসে ব্যস্ত বন্দর কর্মকর্তারা, ছবি: বার্তা২৪.কম

দুর্গা পূজার টানা ৫ দিন ছুটি শেষে আবারো সচল হয়েছে বেনাপোল বন্দরের সাথে ভারতের আমদানি, রফতানি বাণিজ্য। এতে নিস্তেজ হয়ে পড়া বন্দরে ফিরেছে কর্ম চাঞ্চল্য। এদিকে ৫ দিন বন্ধের কারনে বন্দরে বেড়েছে পণ্যজট। তবে ব্যবসায়ীরা যাতে দ্রুত তাদের আমদানি পণ্য খালাস নিতে পারেন সংশিষ্টদের নির্দেশ দিয়েছেন বন্দর কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

জানা যায়,দেশের স্থলপথে ভারতের সাথে যে বাণিজ্য হয় তার ৭০ শতাংশ হয় বেনাপোল বন্দর দিয়ে। প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে ৫০০ ট্রাক বিভিন্ন ধরনের পণ্য আমদানি ও ৩০০ ট্রাক পণ্য রফতানি হয়। আমদানি পণ্য থেকে সরকারের প্রায় ৭ হাজার কোটি টাকা রাজস্ব আসে। তবে শারদীয় দুর্গাপূজার কারনে ভারত-বাংলাদেশ মিলে টানা ৫ দিন ছুটির কারনে বুধবার থেকে রোববার পর্যন্ত টানা ৫ দিন ছুটির কবলে পড়ে বন্দরটি। আজ ছুটি শেষ হওয়ায় সকাল থেকে আবারো দুই দেশের মধ্যে বাণিজ্যিক কার্যক্রম শুরু হয়েছে।

পণ্যবাহী ট্রাক চালক রহমত জানান, পূজার ছুটির কারনে তিনি বেনাপোল ৫ দিন বন্দরে আটকা পড়েছিলেন। এখন বন্দর খোলায় রফতানি পণ্য নিয়ে ভারতে যাচ্ছেন।
বেনাপোল আমদানি, রফতানি সমিতির সহ-সভাপতি আমিনুল হক জানান, ৫ দিন বন্দরের কার্যক্রম বন্ধ থাকায় বেনাপোল ও পেট্রাপোল বন্দর অভ্যন্তরে পণ্যজট ও যানজট দেখা দিয়েছিল। সোমবার সকাল থেকে বাণিজ্য শুরু হওয়ায় এ পণ্যজট কমতে শুরু করেছে।

বেনাপোল বন্দরের সহকারী পরিচালক (ট্রাফিক) কাজী রতন জানান, বন্দরের যারা পূজার ছুটিতে ছিলেন তারা কর্মস্থলে ফিরেছেন। দ্রুত যাতে ব্যবসায়ীরা পণ্য খালাস নিতে পারেন সংশিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে।