এশিয়ার সবচেয়ে বড় সৌর বিদ্যুৎ প্রকল্প উদ্বোধন করলেন মোদি

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের মধ্যপ্রদেশের রেওয়াতে এশিয়ার সবচেয়ে বড় সৌর বিদ্যুৎ প্রকল্পের উদ্বোধন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার (১০ জুলাই) ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি এই ৭৫০ মেগাওয়াট শক্তিসম্পন্ন প্রকল্প উদ্বোধন করেন।

মোদি বলেন, 'আজকে রেওয়া সত্যিই ইতিহাস সৃষ্টি করেছে। এই স্থান আগে মাতা নর্মদা এবং সাদা বাঘের জন্য পরিচিত ছিল। এখন এর সাথে এশিয়ার সবচেয়ে বড় সৌর শক্তির প্রকল্পও যুক্ত হলো।

বিজ্ঞাপন

তিনি আরো বলেন, এই প্রকল্পের মাধ্যমে শুধু মধ্যপ্রদেশের মানুষ এবং শিল্প কারখানাই বিদ্যুৎ সুবিধা পাবে না, এমনকি দিল্লির মেট্রোরেলও এখান থেকে উপকৃত হবে। রেওয়া বাদে শাজাপুর, নীমুচ এবং ছাতারপুরের একই প্রকল্পের কাজ চলমান রয়েছে।

তিনি যুক্ত করেন, যখন এই সব প্রকল্পের কাজ শেষ হয়ে যাবে তখন মধ্যপ্রদেশ সস্তা এবং নিরবিচ্ছিন্ন বিদ্যুতের কেন্দ্রস্থল হয়ে উঠবে। এই প্রকল্পের ফলে সবচেয়ে বেশি উপকৃত হবে এ রাজ্যের দরিদ্র, মধ্যবিত্ত পরিবার, কৃষক এবং আদিবাসীরা।

উল্লেখ্য, বৃহৎ এই সৌর বিদ্যুৎ প্রকল্পে ২৫০ মেগাওয়াটের তিনটি ইউনিট রয়েছে। প্রতিটি একটি সৌর পার্কের ভেতরে ৫০০ হেক্টর জায়গা জুড়ে অবস্থিত।

এই সৌর পার্কের কাজের জন্য রেওয়া আল্ট্রা মেগা সোলার লিমিটেডকে (আরইউএমএসএল) ১৩৮ কোটি রূপির কেন্দ্রীয় আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।