সশস্ত্র বাহিনীর সক্ষমতা বাড়াতে ৩৩টি যুদ্ধবিমান কিনছে ভারত

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের সঙ্গে চীনের সীমান্ত উত্তেজনা এখন চরমে। এই পরিস্থিতির মধ্যেই ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় সশস্ত্র বাহিনীর লড়াইয়ের সক্ষমতা বাড়ানোর জন্য প্রায় ৩৮ হাজার ৯০০ কোটি ডলারের অস্ত্র ক্রয় করার অনুমোদন দিয়েছে।

বৃহস্পতিবার (২ জুলাই) দেশটির প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিরক্ষা ক্রয় কাউন্সিলের বৈঠকে ৩৩টি যুদ্ধবিমান, একাধিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এবং অন্যান্য সামরিক সরঞ্জাম কেনার অনুমোদন দেওয়া হয় বলে জানিয়েছে ভারতের সংবাদভিত্তিক টেলিভিশন চ্যানেল এনডিটিভি।

বিজ্ঞাপন

এর মধ্যে ২১টি মিগ-২৯ বিমান কেনা হবে রাশিয়া থেকে আর ১২টি সুখোই-৩০ বিমান কেনা হবে রাষ্ট্রায়ত্ত হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেড (হ্যাল) থেকে। এছাড়া ৫৯টি মিগ-২৯ বিমানের আপগ্রেড করতেও অনুমোদন দিয়েছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

আকাশ থেকে আকাশে নিক্ষেপণযোগ্য ২৪৮টি এএসটিআরএ ক্ষেপণাস্ত্র ক্রয় করা হবে। যা শব্দের চেয়ে দ্রুতগতিতে ছোটা বিমান বিধ্বস্ত করতে সক্ষম। এছাড়াও এক হাজার কিলোমিটার দূরে আঘাত হানতে সক্ষম নতুন একটি ক্ষেপণাস্ত্র ক্রয় করতে অনুমোদন দেওয়া হয়েছে।


অস্ত্র ক্রয় করার বিষয়ে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, সীমান্তরক্ষার জন্য সশস্ত্র বাহিনীকে আরও শক্তিশালী করতে অস্ত্র ক্রয় করার অনুমোদন দেওয়া হয়েছে।

পূর্ব লাদাখে সীমান্তবিরোধ নিয়ে গত কয়েক সপ্তাহ ধরে ভারত ও চীনের মধ্যে উত্তেজনা চলছে। গত ১৫ জুন গালওয়ান উপত্যকায় এক সহিংস সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা নিহত হওয়ার পরে এই উত্তেজনা বহুগুণে বেড়ে যায়।