চীন আমাদের সীমানা অতিক্রম করেনি: মোদী

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

ভারতীয় কোন এলাকা চীন দখল করেনি বা সীমানা অতিক্রম করেনি বলে জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

লাদাখ সীমান্তে চীনা বাহিনীর সঙ্গে সংঘর্ষের বিষয়ে শুক্রবার (১৯ জুন) সর্বদলীয় বৈঠকে এ কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

নরেন্দ্র মোদী বলেন, আমাদের সীমান্ত পেরিয়ে কেউ ঢোকেনি, আমাদের ছাউনি অক্ষত রয়েছে। ভারতের জওয়ানেরা আগ্রাসী চীনাদের উপযুক্ত শিক্ষা দিয়েছে।

শুক্রবার ভারতের ২০টি দলের নেতাদের সঙ্গে বৈঠক করেন ভারতের প্রধানমন্ত্রী। তার সঙ্গে ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

বৈঠকের শুরুতেই লাদাখের পরিস্থিতি নিয়ে কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী একগুচ্ছ প্রশ্নের মুখে দাঁড় করান প্রধানমন্ত্রী মোদীকে। লাদাখের পরিস্থিতি সম্পর্কে প্রতি সপ্তাহে বিরোধী দলগুলোকে অবহিত করারা দাবি জানান সোনিয়া।

তবে বরাবর কেন্দ্রীয় সরকারের সমালোচনায় মুখর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বৈঠকে সরকারের পাশে থাকার বার্তা দেন। তিনি বলেন, বৈঠক থেকে একটা ঐক্যের বার্তা সারা দেশের কাছে পৌঁছালো। গোটা দেশ জওয়ানদের সমর্থনে—এই বার্তা প্রচার করা গেল।

বৈঠকে নরেন্দ্র মোদী বলেন, আমি আশ্বস্ত করতে চাই যে, আমাদের বাহিনী আমাদের দেশকে রক্ষা করতে কোন ত্রুটি করবে না। আমাদের এমন সক্ষমতা আছে যে, কেউ আমাদের অঞ্চলের এক ইঞ্চি জমিও কবজা করতে পারবে না।

ভারতের প্রধানমন্ত্রী আরও বলেন, চীন প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় যা করেছে তাতে পুরো দেশ আহত ও ক্ষুব্ধ হয়েছে। জল-স্থল-আকাশ সবখানে দেশকে রক্ষা করতে প্রস্তুত রয়েছে ভারতীয় সেনা। চীনকে কূটনৈতিক স্তরে জানিয়ে দেওয়া হয়েছে—ভারত শান্তি চায়। তবে সার্বভৌমত্ব রক্ষায় কোন পদক্ষেপ নিতে দ্বিধাগ্রস্ত হবে না।

সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা সদস্যের মৃত্যুর ঘটনার কথা উল্লেখ করে মোদী বলেন, আমাদের বিশ জন সাহসী সেনা লাদাখে শহীদ হয়েছে; কিন্তু ভারতমাতার প্রতি যারা চোখ তুলেছে তাদের শিক্ষা দিয়েছে।