২০ সেনা নিহতের ঘটনায় সর্বদলীয় বৈঠকের ডাক মোদির

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

লাদাখ সীমান্তে চীনের সেনাদের সঙ্গে সংঘর্ষে ভারতের ২০ সেনা নিহতের ঘটনায় সর্বদলীয় বৈঠকের ডাক দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বুধবার (১৭ জুন) সীমান্ত ইস্যু নিয়ে কথা বলার সময় ভারতের প্রধানমন্ত্রী শুক্রবার (১৯ জুন) এই বৈঠকের ডাক দেন। ভারতের ২০ সেনা নিহতের ঘটনায় দেশটিতে সমালোচনার মুখে এই বৈঠকের ডাক দেন তিনি।

বিজ্ঞাপন

মোদি বলেন, সেনাদের আত্মত্যাগ কখনই বৃথা যাবে না। আমি জাতিকে আশ্বস্ত করতে চাই।

এদিকে এনডিটিভির খবরে বলা হয়েছে আজ বিকেলে সীমান্তে উত্তেজনা নিয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সঙ্গে টেলিফোনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর কথা বলেছেন।

গত সোমবার (১৫ জুন) লাদাখের গালওয়ান উপত্যকায় দুই দেশের সেনাদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এই ঘটনায় কোনও গুলি চালাচালি না হলেও দুই পক্ষের মধ্যে রড-পাথরের সংঘর্ষ ও মারামারি হয়েছে বলে জানা গেছে।

ওই সংঘর্ষে ভারতের এক কর্নেলসহ অন্তত ১৯ সৈন্য সদস্য নিহত হয়েছে বলে জানিয়েছে ভারতীয় কর্মকর্তারা। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সংঘর্ষে উভয় পক্ষেই হতাহতের ঘটনা ঘটেছে বলে মন্তব্য করলেও চীন এখন পর্যন্ত কোনো হতাহতের খবর প্রকাশ করেনি।

১৯৭৫ সালের পর চীন-ভারত সীমান্তে দুই পক্ষের সংঘর্ষে এই প্রথম কোনো মৃত্যুর ঘটনা ঘটল। সর্বশেষ ১৯৬২ সালে এই দুই দেশ সীমান্ত যুদ্ধে লিপ্ত হয়।

আরও পড়ুন: লাদাখ সীমান্তে চীনের সঙ্গে সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহত

চীনের সমঝোতা লঙ্ঘন, সার্বভৌমত্ব রক্ষায় আপস করবে না ভারত