লাদাখে ভারত-চীন সংঘর্ষ, ভারতের ৩ ও চীনের ৫ সেনা নিহত

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের লাদাখ সীমান্তে চীন ও ভারতীয় সেনাদের মধ্যে সংঘর্ষে ভারতের তিন ও চীনের পাঁচ সেনা নিহত হয়েছে।

সোমবার (১৫ জুন) রাতে লাদাখের গ্যালওয়ান উপত্যকায় এই সংঘর্ষ হয়। মঙ্গলবার উভয় পক্ষের সিনিয়র সামরিক প্রতিনিধিরা উত্তেজনা হ্রাস করতে বৈঠক করছেন।

বিজ্ঞাপন

ভারতের সেনা নিহত নিয়ে সরকার বিবৃতি দিলেও এখনও চীন সরকার এ নিয়ে কোনো বিবৃতি দেয় নি। বেইজিং প্রশাসনের এক মুখপাত্রের বরাত দিয়ে চীনের দ্য গ্লোবাল টাইমসের এক সিনিয়র সাংবাদিক চীনা সেনা নিহতের বিষয়টি প্রকাশ করেছেন।

তিনি এক টুইট বার্তায় বলেন, লাদাখের গ্যালওয়ান উপত্যকায় ভারতের সাথে সংঘর্ষে পাঁচ চীনা সেনা নিহত ও ১১ জন আহত হয়েছেন।

এর পরই গ্লোবাল টাইমসের এডিটর -ইন-চিফ টুইট করে বলেন, গ্যালওয়ান উপত্যকায় শারীরিক সংঘর্ষে চীনা পক্ষও হতাহতের শিকার হয়েছে। আমি ভারতীয় পক্ষকে বলতে চাই, অহংকারী হবেন না এবং চীনের সংযমকে দুর্বল বলে ভুল ব্যাখ্যা করবেন না।

গত কয়েক সপ্তাহ ধরে লাদাখ সীমেন্তে দু'পক্ষের মধ্যে লড়াই চলছে। লাদাখে গত মাসে চীনা সেনা ভারতীয় এলাকায় অনুপ্রবেশ করে। তারপর থেকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দুপক্ষের দফায় দফায় আলোচনা চলছে। তারই মধ্যে এই সংঘর্ষের ঘটনা ঘটে।

লাদাখে ভারত-চীন সংঘর্ষ, ভারতীয় কর্নেল ও ২ সেনা নিহত

এর আগে লাদাখেই ভারতীয় ও চীনা সেনার মধ্যে হাতাহাতি হয়। ১৯৬৭ সালে নাথুলা পাস সংঘর্ষের পর এই প্রথম ভারত-চিনের সশস্ত্র সংঘর্ষ হল। ২০১৭ সালে ৬ মাস ধরে ভুটানের ডোকলামে ভারতীয় সেনারা মুখোমুখি মোতায়েন ছিল। ভুটানের অভিযোগ ছিল, তাদের এলাকা ডোকলামে চীন তাদের নিজস্ব রাস্তা তৈরি করছে। এরপর ভারতীয় সেনা অস্ত্রশস্ত্র ও দুটি বুলডোজার নিয়ে সিকিম টপকে ভুটানে ঢুকে পড়ে। ৬ মাস মুখোমুখি অবস্থান নেওয়ার পর দুইপক্ষের উত্তেজনা কমে।