বৃহস্পতিবার থেকে মানবদেহে ভ্যাকসিন পরীক্ষা করবে যুক্তরাজ্য

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের তৈরি একটি সম্ভাব্য ভ্যাকসিনের পরীক্ষা বৃহস্পতিবার থেকে যুক্তরাজ্যে শুরু হতে যাচ্ছে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানক।

মঙ্গলবার (২১ এপ্রিল) ১০ ডাউনিং স্ট্রিট থেকে সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, অক্সফোর্ড দলকে তাদের ক্লিনিক্যাল ট্রায়ালগুলোর জন্য অর্থ ব্যয় করতে আরও ২০ মিলিয়ন ডলার সরবরাহ করেছে যুক্তরাজ্য। আরও ২২.৫ মিলিয়ন ডলার ইম্পেরিয়াল কলেজ লন্ডনের গবেষকদের কাজ করতে দেওয়া হবে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভ্যাকসিনোলজির অধ্যাপক সারা গিলবার্ট এই দলকে নেতৃত্ব দিচ্ছেন। তিনি বলেন, ভ্যাকসিনটি বিশ্বকে করোনাভাইরাসের বিরুদ্ধে রক্ষা করবে। গবেষণা অনুযায়ী, আমরা ৮০ ভাগ সাফল্যের বিষয়ে আত্মবিশ্বাসী। পরীক্ষার ওপর ভিত্তি করে এটুকু বলতে পারি, করোনার ভ্যাকসিন সফলভাবে তৈরি করতে পেরেছি আমরা।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের জেনার ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর অ্যাড্রিয়ান হিল বলেন, একবার আমাদের ভ্যাকসিনটির কার্যকারিতা অর্থাৎ পরীক্ষার ফলাফল পেলেই সেপ্টেম্বরের মধ্যে প্রায় এক মিলিয়ন ডোজ সরবরাহ করতে পারব। যেহেতু করোনাভাইরাস এখন মহামারি আকার ধারণ করেছে। এজন্য এ বছরের শেষেই বিশ্বজুড়ে কমপক্ষে ১০ কোটি ভ্যাকসিনের প্রয়োজন হবে।

এ ভ্যাকসিনটি করোনাভাইরাসের জন্য সবচেয়ে উপযুক্ত হিসেবে বেছে নেওয়া হয়েছে। কারণ এটির একটি ডোজই মানবদেহে শক্তিশালী প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে সক্ষম হয়েছে।

আরও পড়ুন- 

করোনার প্রতিষেধক আবিষ্কার কতদূর?

৫ মাস চলছে, করোনাভাইরাস সম্পর্কে যা জানাল বিজ্ঞানীরা

ফাইজার-বায়োএনটেক’র চুক্তি, এপ্রিলেই ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল

রেমডেসিভির ওষুধে দ্রুত সুস্থ হচ্ছেন করোনা রোগী

সেপ্টেম্বরের মধ্যেই করোনাভাইরাসের ভ্যাকসিন

ভেন্টিলেটর ছাড়াই সহজ পদ্ধতিতে করোনা রোগীর চিকিৎসা