সেপ্টেম্বরের মধ্যেই করোনাভাইরাসের ভ্যাকসিন

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চলতি বছর সেপ্টেম্বরের মধ্যেই জনসাধারণের জন্য করোনাভাইরাসের ভ্যাকসিন পাওয়া যাবে বলে জানিয়েছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সারা গিল্ডবার্ট।

শনিবার (১১ এপ্রিল) যুক্তরাজ্যের স্থানীয় সংবাদমাধ্যম জানায়, করোনভাইরাসের ভ্যাকসিন সেপ্টেম্বরের মধ্যে সাধারণ মানুষের জন্য পাওয়া যাবে।

বিজ্ঞাপন

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভ্যাকসিনোলজির অধ্যাপক সারা গিলবার্ট গবেষকদের একটি দলকে একটি ভ্যাকসিন তৈরিতে নেতৃত্ব দিচ্ছেন, যা বিশ্বকে করোনাভাইরাসের বিরুদ্ধে রক্ষা করবে বলে দাবি করেছেন।

দ্য টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, তার দল ইতোমধ্যে একটি সম্ভাব্য ভ্যাকসিন তৈরি করেছেন যা দু'সপ্তাহের মধ্যেই পরীক্ষা শুরু করবে। 

তিনি বলেন, গবেষণা অনুযায়ী আমরা ৮০ ভাগ সাফল্যের বিষয়ে আত্মবিশ্বাসী। পরীক্ষার ওপর ভিত্তি করে এটুকু বলতে পারি, করোনার ভ্যাকসিন সফলভাবে তৈরি করতে পেরেছি আমরা।

অধ্যাপক গিলবার্ট বলেন, যত তাড়াতাড়ি সম্ভব আমরা স্বেচ্ছাসেবীদের মধ্যে ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করব। এক্ষেত্রে যেসব স্থানে সংক্রমণ বেশি এবং এখনও লক ডাউন ঘোষণা করা হয়নি আমরা সেখানে পরীক্ষা চালাতে চাইছি। তাহলে আমরা অনেক কম সময়ে ফলাফল পাব। আমাদের মূল লক্ষ্য হলো কম সময়ের মধ্যে এ ভ্যাকসিনের কার্যকারিতা পরীক্ষা করা। 

আমি সরকারকে বলব, ভ্যাকসিনের কার্যকারিতা প্রমাণের অপেক্ষায় বসে না থেকে উৎপাদন শুরু করা উচিত বলেও জানান তিনি।

এদিকে বেশিরভাগ বিশেষজ্ঞরা বলছেন, করোনার ভ্যাকসিন তৈরি ও বিশ্বব্যাপী মানুষের কাছে পৌঁছাতে ১৮ মাস পর্যন্ত লাগতে পারে।