যুক্তরাষ্ট্রে করোনা চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ ব্যবহারের অনুমোদন

  করোনা ভাইরাস
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস আক্রান্ত রোগীদের জরুরি পরিষেবার ক্ষেত্রে ম্যালেরিয়ার ওষুধ সীমিত আকারে ব্যবহারের অনুমোদন দিয়েছে।

রোববার (২৯ মার্চ) প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক বিবৃতিতে বলেন, করোনা চিকিৎসায় যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন সীমিত আকারে শুধুমাত্র জরুরি পরিষেবার ক্ষেত্রে ম্যালেরিয়ার ওষুধ ব্যবহারের অনুমোদন দিয়েছে।

বিজ্ঞাপন

বিবৃতিতে আরও বলা হয়, ম্যালেরিয়া প্রতিরোধী হাইড্রোক্সাইক্লোরোকুইন (এইচসিকিউ) ও ক্লোরোকুইন (সিকিউ) ওষুধ হাসপাতালে ভর্তি করোনা আক্রান্ত কিশোর ও প্রাপ্তবয়স্ক রোগীদের মধ্যে ব্যবহার করতে নির্দেশনা দিয়েছে এফডিএ।

এর আগে ডোনাল্ড ট্রাম্প এক প্রেস ব্রিফিংয়ে বলেন, করোনাভাইরাসের বিরুদ্ধে তাৎক্ষণিক সম্ভাব্য চিকিৎসা হিসেবে ক্লোরোকুইনকে বেছে নেওয়ার কথা ভাবছে যুক্তরাষ্ট্র। যেখানে ভ্যাসকিন পরীক্ষায় ১৮ মাস সময় লেগে যাবে। এর বাইরে সম্প্রতি দক্ষিণ কোরিয়া, চীন ও ভারত করোনা নিরাময়ে ক্লোরোকুইন ব্যবহার করছে। আশানুরূপভাবে এর ব্যবহার এসব দেশে মৃত্যুর হার কমিয়ে দিয়েছে।

ক্লোরোকুইন মূলত ম্যালেরিয়া প্রতিরোধ ও চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। ক্লোরোকুইন অন্ত্রের বাইরে ঘটছে এমন অ্যামোনিয়ার সংক্রমণের জন্য ব্যবহার করা হয়। যেমন- লুপাস ও রুমেটয়েড আর্থথ্রিটিস।

আরও পড়ুন- ক্লোরোকুইন ওষুধে কি করোনা নিরাময় সম্ভব?

করোনার ভ্যাকসিন আবিষ্কারে আশাবাদী গবেষকরা!

গরমে কমবে করোনার সংক্রমণ, দাবি মার্কিন গবেষকদের

করোনার চিকিৎসায় চার ওষুধ নিয়ে কাজ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

যুক্তরাষ্ট্রে ৪৫ মিনিটেই করোনা পরীক্ষার ফল!

কানাডা-যুক্তরাষ্ট্রে করোনা চিকিৎসায় ক্লোরোকুইন

বন্যপ্রাণীর অবাধ বাণিজ্য, ভয়াবহ মহামারির দ্বারপ্রান্তে বিশ্ব