ভারতের নাগরিকত্ব আইন মুসলিমদের জন্য বৈষম্যমূলক: জাতিসংঘ

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের নতুন নাগরিকত্ব আইন মুসলিমদের জন্য বৈষম্যমূলক বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক মুখপাত্র জেরেমি লরেন্স।

শুক্রবার (১৩ ডিসেম্বর) বার্তাসংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়, ভারতের নতুন এ নাগরিকত্ব আইন ভিত্তিগতভাবেই বৈষম্যমূলক। এই আইনের মাধ্যমে সরাসরি মুসলিমদের প্রতি বৈষম্যমূলক আচরণের বহিঃপ্রকাশ দেখানো হয়েছে।

জেরেমি লরেন্স আরও বলেন, ভারতের নতুন এই আইনটি অন্যান্য ছয়টি ধর্মের সংখ্যালঘুদের প্রতি যে আইন প্রদর্শন করেছে তা মুসলিমদের প্রতি করেননি। সুতরাং এই আইন সংবিধানিক ভাবমূর্তিও ক্ষুণ্ন করেছে।

আমরা আশা করি নতুন এই নাগরিকত্ব আইন ভারতের হাইকোর্ট পর্যালোচনা করবেন এবং ভারতের আন্তর্জাতিক মানবাধিকার আইনের দায়বদ্ধতা থেকেই সামগ্রিক সামঞ্জ্যতা রেখেই তারা বিষয়টি বিবেচনা করবেন।

গত বুধবার দেশটির রাজ্যসভায় পাশ হয় বিতর্কিত নাগরিকত্ব সংশোধন বিলটি। রাজ্যসভায় ১২৫টি ভোট বিলটির পক্ষে এবং ৯৯টি ভোট বিলটির বিপক্ষে পড়ে। এর আগে সোমবার বিলটি পাস হয়েছিল লোকসভায়। লোকসভায় পাস হওয়ার পর থেকে এর বিরোধিতা করছে দেশটির জনগণ।

এর আগে দেশটির আসাম রাজ্যে নাগরিকত্ব সংশোধন বিল বিরোধী বিক্ষোভ ঠেকাতে কারফিউ জারি করে রাজ্য সরকার। কারফিউ উপেক্ষা করে বিক্ষোভকারীরা রাস্তায় নামলে পুলিশের সাথে সংঘর্ষে ৩ জন মারা যায়। এখন এই বিলের প্রতিবাদে বিক্ষোভের জোয়ার বইছে ভারত জুড়ে। বিক্ষোভ ঠেকাতে আসামের পর এবার কারফিউ জারি ও ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়া হয়েছে দেশটির মেঘালয় রাজ্যে।

আরও পড়ুন: নাগরিকত্ব বিল: বিক্ষোভ ঠেকাতে মেঘালয়ে কারফিউ

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে রাজপথে নামছেন মমতা