দুর্নীতি মামলায় জামিনে মুক্ত ইউক্রেনের কৃষিমন্ত্রী

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

রাষ্ট্রীয় সম্পত্তির সঙ্গে জড়িত বহু মিলিয়ন ডলারের জমি দখল প্রকল্পে জড়িত থাকার সন্দেহে আটক হওয়ার পরে জামিনে মুক্তি পেয়েছেন ইউক্রেনের কৃষিমন্ত্রী মাইকোলা সোলস্কি।

একটি দুর্নীতি দমন আদালত সোলস্কিকে ২৪ জুন পর্যন্ত হেফাজতে রাখার নির্দেশ দিয়েছিল। প্রসিকিউটররা রয়টার্সকে জানিয়েছেন, ১.৯ মিলিয়ন মার্কিন ডলার জামানতের বিনিময়ে শুক্রবার (২৬ এপ্রিল) তার জামিন মঞ্জুর করা হয়।

বিজ্ঞাপন

প্রসিকিউটররা আরও জানিয়েছেন, দোষী সাব্যস্ত হলে তার ১২ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে জানিয়েছে, ‘মাইকোলা সোলস্কি হেফাজত থেকে মুক্তি পেয়েছেন এবং ইউক্রেনের কৃষিনীতি ও খাদ্যমন্ত্রী হিসাবে তিনি তার দায়িত্ব পালন চালিয়ে যাচ্ছেন।’

সলস্কির বিরুদ্ধে ৭.৩৬ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের রাষ্ট্রীয় মালিকানাধীন জমি অবৈধভাবে দখল করার এবং ৪.৮ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের অন্যান্য জমি দখলের চেষ্টার অভিযোগ রয়েছে।

রাশিয়ার আক্রমণ শুরুর পরপরই ২০২২ সালের মার্চ মাসে ইউক্রেনের যুদ্ধকালীন কৃষিমন্ত্রী হিসাবে কাজ শুরু করার আগে ২০১৭ সাল থেকে ২০২১ সালে মধ্যে অভিযোগগুলো আনা হয়েছিল। ।

জাতীয় দুর্নীতি দমন ব্যুরো জানিয়েছে, কথিত প্রকল্পের অধীনে জমিগুলো বেআইনিভাবে দুটি রাষ্ট্রীয় সংস্থার কাছ থেকে নেওয়া হয়েছিল এবং কিছু বেসরকারী সংস্থাকে লিজ দেওয়ার শর্তে যুদ্ধের অভিজ্ঞ সেনাদের কাছে হস্তান্তর করা হয়েছিল।

তবে, ৪৪ বছর বয়সী মন্ত্রী এবং তার আইনজীবী সব অভিযোগ অস্বীকার করে বৃহস্পতিবার শুনানিতে বলেছেন, তিনি এই জাতীয় কোনও প্রকল্প থেকে লাভবান হননি।

এই সপ্তাহের শুরুতে, সোলস্কি তার পদত্যাগের প্রস্তাব দিয়ে তদন্তে সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তবে সংসদে পদত্যাগ না করা পর্যন্ত তিনি নিয়মানুযায়ী কৃষিমন্ত্রী থাকবেন।