কম ভোটার উপস্থিতি মানেই নির্বাচন অবৈধ নয়: বীনা সিক্রি

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সম্প্রতি বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে সংবাদমাধ্যমে মতামত দেন বাংলাদেশে নিযুক্ত ভারতের সাবেক রাষ্ট্রদূত বীনা সিক্রি।

রুশ সংবাদমাধ্যম আরটি নিউজকে দেওয়া সাক্ষাৎকারে বীনা সিক্রি বাংলাদেশের নির্বাচন নিয়ে বলেন, প্রধান বিরোধী দল বিএনপি এবং তার জোটসঙ্গী জামায়াতে ইসলামীসহ অন্যান্য রাজনৈতিক দলেরা নির্বাচন বর্জন করলে কিংবা ভোটকেন্দ্রে ভোটারদের উপস্থিতি কম থাকলেই নির্বাচন অবৈধ হয়না। এই কারণ দেখিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার নেতৃত্বাধীন দল আওয়ামী লীগের বিজয় এবং সরকার গঠনের বৈধতাকে বাতিল বলা যায় না।

বিজ্ঞাপন

সাবেক এই ভারতীয় কূটনীতিক আরও বলেন,  ‘কম ভোটার উপস্থিতি মানেই বাংলাদেশের শেখ হাসিনার দলের প্রতি জনগণ অসন্তুষ্ট এমনটা মনে করার কোনো কারণ নেই। কেননা দেশটির এই নির্বাচনের (দ্বাদশ জাতীয় সংসদ) ক্ষেত্রে ভোটারদের উপস্থিতির সঙ্গে বিএনপি এবং জামায়াত সংক্রান্ত উদ্বেগের বিষয়টি সম্পৃক্ত রয়েছে। অতীতের নির্বাচনের ইতিহাস বলে, দেশটিতে এমন জাতীয় নির্বাচনের আগে ও পরে সন্ত্রাস-সহিংসতা, হত্যা, সংঘাত, অগ্নিসংযোগের মতো অপরাধ সবসময়ই ঘটে। তাই ভোটকেন্দ্রে ভোটার উপস্থিতি কম মানেই নির্বাচন বৈধ হয়নি এমনটা নয়।’

উল্লেখ্য, ২০০৩ সালের ডিসেম্বর থেকে ২০০৬ সালের নভেম্বর পর্যন্ত বাংলাদেশে ভারতের রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত ছিলেন বীনা সিক্রি। বর্তমানে তিনি নয়াদিল্লিভিত্তিক থিংকট্যাংক সংস্থা সাউথ এশিয়া উইমেন’স নেটওয়ার্কের (সাওয়ান) প্রধান নির্বাহীর দায়িত্বে রয়েছেন।