গাজায় ইসরায়েলের হামলায় নিহত ২৯

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইসরায়েলের হামলায় গাজায় একদিনে মোট ২৯ জন নিহত হয়েছেন। এছাড়া ইসরায়েলি সেনারা ট্যাংক নিয়ে জাবালিয়া এলাকার আরো ভেতরে ঢুকে পড়েছে বলে জানা গেছে।

রোববার (১৩ অক্টোবর) গাজার দায়িত্বরত চিকিৎসকদের বরাত দিয়ে যুক্তরাজ্যের বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানায়।

বিজ্ঞাপন

খবরে বলা হয়, ইসরায়েলি সেনারা আকাশপথে ও স্থলপথে গাজায় হামলা করলে শনিবার সন্ধ্যায় ১৯ জন মারা যান। এরপর শনিবার দিনগত রাতে হামলা চালালে আরো অন্তত ১০ জন নিহত হয়েছেন। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে।

জানা যায়, ইসরায়েলি সেনারা ট্যাংক নিয়ে গাজার জাবালিয়া এলাকার আরো ভেতরের দিকে আগাচ্ছে এবং সেইসঙ্গে তারা যুদ্ধ বিমানেরও হামলা করছে।

ইসরায়েলি সেনাবাহিনীর হামলায় জাবালিয়া এলাকায় এক সপ্তাহে অন্তত ১শ ৫০ জন নিহত হয়েছেন।

ইসরায়েলের ক্রমাগত হামলার প্রেক্ষিতে জাতিসংঘ সতর্ক করে বলেছে, হামলার কারণে এ এলাকায় পোলিও ভ্যাকসিনেশনের কাজ ব্যাহত হচ্ছে।

রয়টার্স জানায়, শনিবার গাজা উপত্যকা জুড়ে ইসরায়েলি সেনাদের সঙ্গে গুলি বিনিময়ে হামাসের ২০ সদস্য নিহত হয়েছেন। ইসরায়েলি সেনারা যুদ্ধ বিমান দিয়ে হামলার পাশাপাশি স্থলপথেও হামলা করেছে।

গাজাবাসী এবং জাতিসংঘের কর্মকর্তারা জানিয়েছেন, উত্তর গাজায় এখন কোথাও নিরাপদ এলাকা বলতে কিছু নেই। সেখানে খাবার নেই, পানি নেই, জ্বালানি নেই এবং সেইসঙ্গে ওষুধসামগ্রীও নেই।

উল্লেখ্য, ২০২৩ সালের ৭ অক্টোবর ইসরায়েলের ভেতরে ঢুকে হামাস হামলা করলে ১ হাজার ২শ ইসরায়েলি নাগরিক নিহত হয় এবং ২শ ৪০ জনকে জিম্মি করে নিয়ে যায়।

অন্যদিকে, ইসরায়েলের হামলায় ৪২ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন এবং এখন পর্যন্ত ৯৫ হাজার ফিলিস্তিনি আহত হয়েছেন।