ইডির তলব ফের এড়িয়ে গেলেন কেজরিওয়াল

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

অরবিন্দ কেজরিওয়াল। ছবি : সংগৃহীত

অরবিন্দ কেজরিওয়াল। ছবি : সংগৃহীত

ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার (ইডি) সমনে এবারও সাড়া দিলেন না নয়াদিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

তাকে বুধবার (৩ জানুয়ারি) ইডি দফতরে এসে দেখা করতে বলেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি। এই মর্মে গত ২২ ডিসেম্বর অরবিন্দকে সমন পাঠানো হয়েছিল।

বিজ্ঞাপন

তবে বুধবার সকালেই আম আদমি পার্টির (আপ) প্রধান অরবিন্দ জানিয়ে দেন, তিনি ইডি দফতরে আসছেন না। কেন আসছেন না, তার কারণও দিল্লির মুখ্যমন্ত্রী জানিয়েছেন বলে ইডি সূত্রে জানিয়েছে এনডিটিভি।

এই নিয়ে তৃতীয়বার ইডির সমন এড়ালেন কেজরিওয়াল। এর আগে যথাক্রমে ২ নভেম্বর এবং ২১ ডিসেম্বর ডেকে পাঠানো হয়েছিল আপ প্রধানকে। তিনি সেই তলবেও সাড়া দেননি।

এর মধ্যে ২১ ডিসেম্বর অরবিন্দ তার যোগাভ্যাসের অনুশীলনের জন্য যেতে পারেননি বলে জানিয়েছিলেন আপ নেতা সৌরভ ভরদ্বাজ। তার আগেও নভেম্বরে ইডির সমনে সাড়া না দিয়ে মধ্যপ্রদেশে প্রচারের কাজে চলে গিয়েছিলেন কেজরিওয়াল।

আপের পক্ষ থেকে তখন বলা হয়েছিল রাজনৈতিক প্রতিহিংসার কারণে ডেকে পাঠানো হচ্ছে কেজরিওয়ালকে। শুধু তা-ই নয়, কেজরিওয়ালকে ইডি যে সমন পাঠাচ্ছে তা আইনত বৈধ নয় বলেও দাবি করেছে আপ।

একই কথা বলেছেন আপপ্রধানও। বুধবারও ইডিকে দেওয়া জবাবে অরবিন্দ জানিয়েছেন, তাকে পাঠানো ইডির সমন বেআইনি। তদন্তে যেকোনও রকমের সাহায্য করতে তিনি প্রস্তুত। যেকোনও আইনত বৈধ সমনেরও জবাব দিতে রাজি। কিন্তু, বেআইনি সমনগুলো সরাতে হবে।

জানা গেছে, কেজরিওয়ালকে দিল্লির আবগারি দুর্নীতির সূত্রে ডেকে পাঠিয়েছে ইডি। কিন্তু আপ জানিয়েছে, বার বার প্রশ্ন করা সত্ত্বেও ইডি একটি প্রশ্নের জবাব দেয়নি বা দিতে পারেনি যে, কোন মর্যাদায় বা কী হিসাবে কেজরিওয়ালকে ওই মামলায় এই সমন পাঠানো হচ্ছে।

আপের পক্ষ থেকে বলা হয়েছে, আপপ্রধানকে সমন পাঠানো হচ্ছে আসলে গ্রেফতার করার জন্য। তাদের যুক্তি, ‘ঠিক লোকসভা নির্বাচনের আগেই কেন ওই সমন পাঠানো হচ্ছে? তার কারণ ওরা চায় না, উনি নির্বাচনের প্রচার করুন। কেজরিওয়ালকে থামাতেই এই নোটিশ।’