মণিপুরে ফের সহিংসতা, নিহত চার

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

নতুন বছরের শুরুতেই সহিংসতা আর রক্তপাত দেখল ভারতের রাজ্য মণিপুর। উপত্যকার থৌবল জেলায় সোমবার (১ জানুয়ারি) বিকেলে জাতিগত সংঘর্ষে অন্তত চার জন নিহত হয়েছে।

মিন্ট জানিয়েছে, আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঠেকাতে রাজধানী ইম্ফলসহ উপত্যকার পাঁচ জেলায় কার্ফু জারি করেছে মণিপুর সরকার। কারফিউয়ের আওতায় থৌবল ছাড়াও রয়েছে ইম্ফল পূর্ব, ইম্ফল পশ্চিম, বিষ্ণুপুর এবং ককচিং।

বিজ্ঞাপন

স্থানীয় সূত্রের খবর, নিহত তিন ব্যক্তিকে একটি গাড়িতে হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছিল। লিলং চিংঝাও এলাকায় গাড়ি আটকায় বিপক্ষ শিবিবের দুষ্কৃতীরা। তাদের এবং গাড়ির চালককে গুলি করে খুন করার পর গাড়িটিতে আগুন ধরিয়ে দেওয়া হয়।

ঘটনার পর উপত্যকার পাশাপাশি লাগোয়া পাহাড়ি অঞ্চলেও উত্তেজনা ছড়িয়ে পড়ে। সংঘর্ষে আহত হন আরও কয়েক জন। এই পরিস্থিতিতে দুই পক্ষকে সংযত হওয়ার আবেদন জানিয়েছেন মণিপুরের মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা এন বীরেন সিং যুযুধান। মন্ত্রিসভার জরুরি বৈঠকও ডেকেছেন তিনি।

২০২২ সালের ৩ মে জনজাতি ছাত্র সংগঠন অল ট্রাইবাল স্টুডেন্টস ইউনিয়ন অফ মণিপুরের (এটিএসইউএম) কর্মসূচি ঘিরে সহিংসতার সূত্রপাত হয়েছিল উত্তর-পূর্বাঞ্চলের ওই রাজ্যে।

মণিপুর হাইকোর্ট মেইতেইদের তফসিলি জনজাতির মর্যাদা দেওয়ার বিষয়টি নিয়ে রাজ্য সরকারকে বিবেচনা করার নির্দেশ দিয়েছিল।

এরপরেই জাতিগত সংগঠনগুলো তার বিরোধিতায় পথে নামে। আর সেই ঘটনা থেকেই মণিপুরের আদি বাসিন্দা হিন্দু ধর্মাবলম্বী মেইতেই জনগোষ্ঠীর সঙ্গে কুকি, জোসহ কয়েকটি তফসিলি জনজাতি সম্প্রদায়ের (যাদের অধিকাংশই খ্রিস্টান) সংঘাতের সূচনা হয়েছিল।