হাফিজকে ভারতের হাতে তুলে দিতে পাকিস্তানকে বার্তা

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

হাফিজ মোহাম্মদ সাঈদ। ছবি : সংগৃহীত

হাফিজ মোহাম্মদ সাঈদ। ছবি : সংগৃহীত

পাকিস্তানের জঙ্গিগোষ্ঠী লস্কর-ই-তইবার প্রতিষ্ঠাতা হাফিজ মোহাম্মদ সাঈদের সমর্থিত দল পাকিস্তান মারকাজি মুসলিম লিগ (পিএমএমএল) সে দেশের আসন্ন পার্লামেন্ট এবং প্রভিন্সিয়াল অ্যাসেম্বলি (প্রাদেশিক আইনসভা) নির্বাচনে অংশ নিচ্ছে।

এই অবস্থায় ২৬/১১ মুম্বাই সন্ত্রাসের মূল পরিকল্পনাকারী হাফিজকে বিচারের জন্য চেয়ে পাকিস্তানকে বার্তা পাঠিয়েছে ভারত।

বিজ্ঞাপন

সরকারি সূত্র উদ্ধৃত করে ইন্ডিয়া টুডেতে প্রকাশিত একটি প্রতিবেদনে জানানো হয়েছে, দেড় দশক পরে এই প্রথমবার হাফিজকে বিচারের জন্য ভারতে পাঠানোর দাবি জানিয়ে ইসলামাবাদকে আনুষ্ঠানিকভাবে চিঠি পাঠানো হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে পাঠানো হয়েছে ওই বার্তা।

সন্ত্রাসে আর্থিক মদতের অভিযোগে পাকিস্তানের আদালত ১১ বছরের কারাদণ্ড দিলেও হাফিজ এখন কোথায়, তা স্পষ্ট নয়।

বিশ্লেষকদের মতে, ভারত এবং পাকিস্তানের মধ্যে বন্দি প্রত্যর্পণ সংক্রান্ত কোনও চুক্তি না থাকায় ২০০৮ সালের মুম্বাই হামলার মাস্টারমাইন্ডকে হাতে পাওয়া ভারতের পক্ষে কার্যত অসম্ভব বলেই মনে করা হচ্ছে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের তালিকাভুক্ত সন্ত্রাসবাদী হাফিজের মাথার দাম এক কোটি ডলার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। তিনি এখন পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের গোপন ডেরায় রয়েছেন বলে বিভিন্ন সূত্রের দাবি।

তার ছেলে তালহার বিরুদ্ধেও রয়েছে সন্ত্রাসবাদী কার্যকলাপে জড়িত থাকার নানা অভিযোগ। এই পরিস্থিতিতে লস্করের সামাজিক শাখা জামাত-উদ-দাওয়া সমর্থিত রাজনৈতিক দল পিএমএমএলের টিকিটে পাঞ্জাব প্রদেশের আইনসভায় আসন্ন নির্বাচনে লাহোরের একটি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন তালহা।

আগামী ৮ ফেব্রুয়ারি পাক পার্লামেন্টের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলির পাশাপাশি প্রাদেশিক আইনসভাগুলোরও নির্বাচন। তার আগে পাকিস্তানের উপর চাপ বাড়াতেই নরেন্দ্র মোদি সরকারের ওই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, ২০১৮ সালে ন্যাশনাল এবং প্রভিন্সিয়াল অ্যাসেম্বলি মিলিয়ে ২৬৫টি আসনে প্রার্থী দিয়েছিল জামাত প্রধান হাফিজ সমর্থিত আল্লাহ-উ-আকবর তেহরিক (এএটি) নামে একটি দল। কিন্তু একটিতেও জিততে পারেনি।

হাফিজের পাশাপাশি তাহলাও রয়েছেন ভারতীয় তদন্তকারী সংস্থা এনআইএ-এর মোস্ট ওয়ান্টেড তালিকায়।