কাশ্মীরে জঙ্গি হামলায় নিহত জওয়ানের সংখ্যা বেড়ে পাঁচ

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

জঙ্গি নিধনের অভিযানে ভারতীয় সেনারা। ছবি : সংগৃহীত

জঙ্গি নিধনের অভিযানে ভারতীয় সেনারা। ছবি : সংগৃহীত

ভারত অধিকৃত জম্মু ও কাশ্মীরের পুঞ্চ এবং রাজৌরি জেলার সীমানায় ভারতীয় সেনাবাহিনীর ট্রাকে বৃহস্পতিবারের (২১ ডিসেম্বর) জঙ্গি হামলার ঘটনায় গুলিবিদ্ধ আরও এক জওয়ানের মৃত্যু হয়েছে।

এনডিটিভি জানিয়েছে, ওই নাশকতায় এই নিয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াল পাঁচে। বৃহস্পতিবার বিকাল পৌনে ৪টার দিকে রাজৌরির ডেরা কি গলি অঞ্চল দিয়ে যাওয়ার সময়ে ৪৮ রাষ্ট্রীয় রাইফেলসের একটি জিপ এবং ট্রাকের উপরে অতর্কিত হামলা চালানো হয়।

বিজ্ঞাপন

সেনাবাহিনী সূত্রের খবর, হামলার সময় স্বয়ংক্রিয় রাইফেল এবং গ্রেনেড লঞ্চার ব্যবহার করে জঙ্গিরা।

ওই হামলার দায় স্বীকার করেছে লস্কর-ই-তৈয়বার (এলইটি) শাখা সংগঠন দ্য পিপলস অ্যান্টি-ফ্যাসিস্ট ফ্রন্ট (পিএএফএফ)।

প্রসঙ্গত, গত বুধবার গভীর রাতে অভিযানে নামে ভারতীয় সেনাবাহিনী। ওই অভিযানে অংশ নিতেই যাচ্ছিলেন রাষ্ট্রীয় রাইফেলসের জওয়ানেরা। সুরনকোট থানার অধীন বাফলিয়াজ থেকে রাজৌরির দিকে যাচ্ছিল সেনার গাড়ি দুটি।

বাফলিয়াজ এবং ডেরা কি গলির মাঝের পাহাড়ঘেরা অঞ্চলে গভীর অরণ্য রয়েছে। তারই সুযোগ নিয়েছে জঙ্গিরা। টোপা পীর অঞ্চলের কাছে একটি সঙ্কীর্ণ পাহাড়ি বাঁকের মুখে সেনার জিপ এবং ট্রাকের উপরে হামলা চালানো হয়। বাঁকের মুখে গাড়ির গতি কমতেই ধেয়ে আগে গুলি এবং গ্রেনেডের ঝাঁক।

জঙ্গি হামলার পরেই ঘটনাস্থলে পৌঁছান পুঞ্চের এসএসপি বিনয় শর্মাসহ জম্মু-কাশ্মীর পুলিশ এবং সেনাবাহিনীর কর্মকর্তারা।

ভিডিওতে দেখা গেছে, রাস্তায় পড়ে আছে রক্ত। দেখা গেছে সেনা জওয়ানদের ভাঙা হেলমেটও। ঘটনাস্থলেই তিন জওয়ান নিহত হন। আহত হয়েছিলেন আরও চারজন। আহতদের হাসপাতালে ভর্তি করানোর পরে আরও একজনের মৃত্যু হয়। সূত্রের খবর, শুক্রবার ভোরে আহত আরেক জওয়ানের মৃত্যু হয়।

২০১১ সালে জম্মু-কাশ্মীর পুলিশের পক্ষ জানানো হয়েছিল, পুঞ্চ এবং রাজৌরি জঙ্গি মুক্ত। কিন্তু, ২০১৯ সালের পরে ওই দুই জেলায় ফের জঙ্গি তৎপরতা বেড়েছে।

পাকিস্তানের জঙ্গি গোষ্ঠীগুলো এই দুই জেলায় হামলা চালাতে মরিয়া। গত এক মাসে নিয়ন্ত্রণ রেখা বরাবর ২৭ জঙ্গি নিহত হয়েছেন সেনাবাহিনীর অভিযানে।

অন্যদিকে, জঙ্গি হামলায় প্রাণ হারিয়েছেন ১৪ জন সেনা। সেনা সূত্রে খবর, ওই দুই জেলায় অন্তত ২০ থেকে ২৫ জন জঙ্গি সক্রিয় রয়েছে।