জম্মু-কাশ্মীরে ‘বন্দুকযুদ্ধে’ ৪ ভারতীয় সেনা নিহত

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতনিয়ন্ত্রিত জম্মু–কাশ্মীরে নিরাপত্তা বাহিনী ও সন্ত্রাসীদের মধ্যে ‘বন্দুকযুদ্ধে’ চার ভারতীয় সেনাসদস্য নিহত হয়েছেন।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) বিকেল ৩টা ৪৫ মিনিটে পুঞ্চ জেলায় এ বন্দুকযুদ্ধ হয়। ভারতের প্রতিরক্ষা বাহিনীর কর্মকর্তাদের উদ্ধৃত করে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভির অনলাইন প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

ভারতীয় সামরিক বাহিনী জানিয়েছে, বৃহস্পতিবার বিকেলে দক্ষিণ পুঞ্চ জেলায় সন্ত্রাসীরা সেনাবাহিনীর দুটি গাড়ি লক্ষ্য করে গুলি চালায়। এলাকাটি সামরিক নিয়ন্ত্রণ রেখার কাছাকাছি যা কাশ্মীরকে ভারত ও পাকিস্তানের মধ্যে বিভক্ত করেছে।

ভারতীয় সেনাবাহিনীর একজন মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল সুনীল বারতওয়াল বলেন, সন্ত্রাসীদের অতর্কিত বন্দুক হামলায় চার সেনা নিহত এবং তিনজন আহত হয়েছেন। তিনি আরও বলেন, এলাকাটিতে ব্যাপক তল্লাশি অভিযান চলছে।

পারমাণবিক অস্ত্রে সজ্জিত ভারত ও পাকিস্তান প্রত্যেকেই কাশ্মীরের অংশ নিয়ন্ত্রণ করে। তবে উভয় দেশেই সম্পূর্ণভাবে এই অঞ্চলটিকে নিজেদের বলে দাবি করে।

কাশ্মীরের ভারত-নিয়ন্ত্রিত অংশে জঙ্গিরা ১৯৮৯ সাল থেকে নয়াদিল্লির শাসনের বিরুদ্ধে লড়াই করছে। বেশিরভাগ মুসলিম কাশ্মীরের পাকিস্তানি শাসনের অধীনে বা একটি স্বাধীন দেশ হিসাবে এই অঞ্চলকে একত্রিত করার বিদ্রোহীদের সমর্থন করে।

ভারত জোর দিয়ে বলেছে কাশ্মীরের জঙ্গিবাদ পাকিস্তান মদদপুষ্ট সন্ত্রাসবাদ। পাকিস্তান এই অভিযোগ অস্বীকার করে, এবং বেশিরভাগ কাশ্মীরি এটিকে বৈধ স্বাধীনতা সংগ্রাম বলে মনে করে।