তেলাঙ্গানার মুখ্যমন্ত্রী হতে চলেছেন রেভন্থ রেড্ডি

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

রেভন্থ রেড্ডি। ছবি : সংগৃহীত

রেভন্থ রেড্ডি। ছবি : সংগৃহীত

ভারতের রাজ্য তেলাঙ্গানার মুখ্যমন্ত্রী হতে চলেছেন প্রদেশটির কংগ্রেস সভাপতি রেভন্থ রেড্ডি। বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) হায়দরাবাদে মুখ্যমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করবেন তিনি। নিজের দীর্ঘ রাজনৈতিক কেরিয়ারে প্রচুর ঘাত-প্রতিঘাতের সাক্ষী থেকেছেন এই রেড্ডি।

২০১৫ সালে টাকা দিয়ে ভোট কেনার মামলায় অন্যতম অভিযুক্ত ছিলেন রেড্ডি। ২০১৮ সালের নির্বাচনে হেরে গিয়েছিলেন তিনি। আর তারপর ২০২১ সালে প্রদেশ কংগ্রেস সভাপতির দায়িত্ব নিয়ে দলকে ক্ষমতায় আনলেন।

বিজ্ঞাপন

কংগ্রেসের সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল বলেন, ‘পর্যবেক্ষকদের রিপোর্ট বিবেচনা করার পর এবং বর্ষীয়ান নেতাদের সঙ্গে আলোচনার পরে রেভন্থ রেড্ডিকে তেলাঙ্গানায় কংগ্রেসের পরিষদীয় দলের নেতা করার সিদ্ধান্ত নেন কংগ্রেস সভাপতি।’

তিনি আরও জানিয়েছেন, ‘সর্বসম্মতিক্রমে ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

তবে রেভন্থ যে একেবারে কংগ্রেস ঘরানার রাজনীতি থেকে উঠে এসেছেন, তা নয়। রেভন্থের রাজনীতির হাতেখড়ি হয়েছিল অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের (এবিভিপি) মাধ্যমে।

২০০৭ সালে নির্দল প্রার্থী হিসেবে অবিভক্ত অন্ধ্রপ্রদেশের বিধান সভায় গিয়েছিলেন। তারপর যোগ দিয়েছিলেন তেলুগু দেশম পার্টিতে (টিডিপি)।

২০১৭ সালে টিডিপি ছেড়ে দিয়ে ২০১৮ সালে যোগ দেন কংগ্রেসে। ২০২১ সালে তাকে প্রদেশ কংগ্রেস সভাপতি করা হয়।

তার নেতৃত্বেই এবার শক্তিশালী ভারত রাষ্ট্রীয় সমিতিকে (বিআরএস) হারিয়ে তেলাঙ্গানায় ক্ষমতায় এসেছে কংগ্রেস। ১১৯টি আসনের মধ্যে ৬৪টি আসনে জিতেছে। তার প্রচার কৌশল আমজনতার হৃদয়ে দাগ কেটেছে বলে মনে করছেন রাজনৈতিক মহল।

তবে বৃহস্পতিবার রেভন্থের সঙ্গে আর কারা শপথগ্রহণ করবেন, তা নিয়ে কংগ্রেসের পক্ষ থেকে কোনও মন্তব্য করা হয়নি। কারা কোন মন্ত্রিত্ব পাবেন, তা নিয়েও আপাতত কোনও মন্তব্য করেনি তেলাঙ্গানা প্রদেশ কংগ্রেস কমিটি।