পান্নুনকে হত্যার ষড়যন্ত্রে ভারতীয়কে দোষী সাব্যস্ত করলো যুক্তরাষ্ট্র

  • আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

গুরুপতবন্ত সিং পান্নুন। ছবি : সংগৃহীত

গুরুপতবন্ত সিং পান্নুন। ছবি : সংগৃহীত

ভারতের নিষিদ্ধ খলিস্তানপন্থী সংগঠন শিখ ফর জাস্টিসের (এসএফজে) নেতা গুরুপতবন্ত সিং পান্নুনকে হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে বুধবার (২৯ নভেম্বর) নিখিল গুপ্ত নামে এক ভারতীয়কে দোষী সাব্যস্ত করেছে যুক্তরাষ্ট্র।

নিখিল গুপ্ত চলতি বছরের জুন মাসে চেক প্রজাতন্ত্র কর্তৃপক্ষের হাতে গ্রেফতার হন।

বিজ্ঞাপন

এনডিটিভি জানিয়েছে ম্যানহাটনের শীর্ষ ফেডারেল প্রসিকিউটর ড্যামিয়ান উইলিয়ামস এ প্রসঙ্গে বলেছেন, ‘আসামী ভারতে বসে নিউ ইয়র্কে একজন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিককে হত্যার ষড়যন্ত্র করেছিলেন। যাকে হত্যার ষড়যন্ত্র করা হয়েছিল তিনি প্রকাশ্যে শিখদের জন্য একটি সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠার পক্ষে।’

গত সপ্তাহে জো বাইডেনের প্রশাসনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছিলেন, তাদের প্রশাসন যুক্তরাষ্ট্রে বসবাসকারী একজন শিখ বিচ্ছিন্নতাবাদীকে হত্যার ষড়যন্ত্র ব্যর্থ করেছে।

তখন ভারত সরকার এর পেছনে জড়িত থাকতে পারে বলে নয়াদিল্লিকে সতর্কও করেছিল ওয়াশিংটন।

গুরপতবন্ত সিং পান্নুন যুক্তরাষ্ট্র এবং কানাডার দ্বৈত নাগরিক। কানাডায় আশ্রয় নেওয়া পান্নুন গত সেপ্টেম্বরে সে দেশে বসবাসকারী হিন্দুদের উপর হামলার হুঁশিয়ারি দিয়েছিলেন।

এর পর তার চণ্ডীগড়ের বাড়ি এবং অমৃতসরের জমি বাজেয়াপ্ত করেছিল এনআইএ। প্রসঙ্গত, পাঞ্জাবে পান্নুনের বিরুদ্ধে ২২টি অপরাধের মামলা রয়েছে। তার মধ্যে তিনটি দেশদ্রোহিতার।