মহারাষ্ট্রে এক হাসপাতালে ১২ নবজাতকসহ ২৪ জনের মৃত্যু

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের মহারাষ্ট্রের একটি সরকারি হাসপাতালে ২৪ ঘণ্টায় ১২ নবজাতকসহ ২৪ রোগীর মৃত্যু হয়েছে।

রাজ্যের নান্দেদ শঙ্কারাও চাভান সরকারি হাসপাতালের ডিন এসব মৃত্যুর জন্য ওষুধের ঘাটতি ও কর্মী স্বল্পতাকে দায়ী করেছেন।

বিজ্ঞাপন

হাসপাতালের ডিনের বরাতে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, মৃতদের মধ্যে ১২ জন প্রাপ্ত বয়স্কের মৃত্যু হয়েছে বিভিন্ন রোগে, বেশিরভাগ সাপের কামড়ে। ২৪ ঘণ্টায় ছয় মেয়ে ও ছয় ছেলে শিশুর মৃত্যু হয়েছে। অনেক কর্মীকে বদলি করার পর থেকে আমরা জটিলতায় আছি।

তিনি আরও বলেছেন, আমরা আঞ্চলিক পর্যায়ের একটি হাসপাতাল। ৭০ থেকে ৮০ কিলোমিটারের মধ্যে এটিই একমাত্র স্বাস্থ্যকেন্দ্র। ফলে রোগীরা অনেক দূর থেকে আসেন। মাঝে মধ্যে রোগীদের সংখ্যা বেড়ে যায়, তখন আমাদের বাজেট সমস্যায় পড়তে হয়।

ডিন বলেছেন, হাফকিন নামের একটি ইনস্টিটিউট রয়েছে। আমাদের সেখান থেকে ওষুধ কেনার কথা। কিন্তু তা হয় না। কিন্তু আমাদের স্থানীয় উৎস থেকে ওষুধ কিনে রোগীদের দিতে হয়।

মৃত্যুর ঘটনাকে দুর্ভাগ্যজনক উল্লেখ করে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ সিন্ডে সাংবাদিকদের বলেছেন, হাসপাতালে কী ঘটেছে তা সম্পর্কে আরও তথ্য জানতে চাওয়া হবে এবং পদক্ষেপ নেওয়া হবে।

ওষুধ ও তহবিলের ঘাটতি ছিল বলে ডিনের দাবি অস্বীকার করে হাসপাতাল কর্তৃপক্ষ এক বিজ্ঞপ্তিতে বলেছে, হাসপাতালে অত্যাবশ্যকীয় ওষুধ পাওয়া যায়। হাসপাতালের তহবিলে ১২ কোটি টাকা আছে। এই আর্থিক বছরের জন্য ৪ কোটি ডলার অনুমোদিত হয়েছে। অন্যান্য রোগীদের প্রয়োজন অনুযায়ী চিকিৎসা দেওয়া হচ্ছে।