আলজেরিয়ায় দাবানলে ৩৪ জনের মৃত্যু

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

উত্তর আফ্রিকার দেশ আলজেরিয়ায় ভয়াবহ দাবানলে কমপক্ষে ৩৪ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও বহু মানুষ।

সোমবার (২৪ জুলাই) দেশটির ১৬ প্রদেশে ৯৭টি দাবানলের প্রাদুর্ভাব রেকর্ড করা হয়েছে।

বিজ্ঞাপন

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, দাবানলে দেশটির বন, ফসল ও কৃষিজমি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে হাজারও মানুষকে। দাবালন নিয়ন্ত্রণে আনতে প্রায় ৮ হাজার দমকলকর্মী কাজ করছেন বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

ভয়াবহ এই দাবানলে ২৬ জন আহত হয়েছেন ও ফেনাইয়া, বেজাইয়া, জাবারবার ও বুইরাতে ১৫০০ মানুষকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নেওয়া হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।।

আলজেরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বেজাইয়াতে আগুন নেভাতে গিয়ে দশজন সেনা সদস্য নিহত হয়েছেন। সবচেয়ে ভয়াবহ দাবানল দেখা দিয়েছে আলজেরিয়ার কাবিলি অঞ্চলে। আলজিয়ার্সের পূর্বে অবস্থিত এই পার্বত্য অঞ্চল থেকে আগুন উপকূলীয় শহর বেজাইয়া এবং জিজেলের আবাসিক এলাকায় ছড়িয়ে পড়ে। মূলত প্রবল বাতাসের কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়ছে।

কর্তৃপক্ষ জানিয়েছে যে তারা আগুনের কারণ অনুসন্ধানে বিচার বিভাগীয় তদন্ত শুরু করেছে। উত্তর আলজেরিয়া সাম্প্রতিক দিনগুলিতে রেকর্ড তাপপ্রবাহের সম্মুখীন হচ্ছে, তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে।

আলজেরিয়ার আবহাওয়া অফিস সতর্ক করেছে, চলতি মাসের শেষ পর্যন্ত দেশের উত্তরে ৪৮ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা অব্যাহত থাকতে পারে।

আলজেরিয়ার জাতীয় বিদ্যুৎ ও গ্যাস কোম্পানি সোনেলগাজ বলেছে, তাপপ্রবাহের প্রভাবে দেশটিতে বিদ্যুতের ব্যবহার রেকর্ড পরিমাণ বেড়েছে।