গ্রেফতার এড়াতে আফ্রিকা যাচ্ছেন না রুশ প্রেসিডেন্ট পুতিন

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ব্রিকস সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকা যাচ্ছেন না রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গ্রেফতার এড়াতেই তার এই সিদ্ধান্ত বলে মনে করছেন অনেকে।

ইউক্রেনে যুদ্ধাপরাধ, গণহত্যা ও শিশুদের জোর করে স্থানান্তরিত করার অভিযোগে পুতিনের বিরুদ্ধে মামলা করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)।

বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা জানিয়েছেন, তারা আইসিসি-র সদস্য দেশ। ফলে সে দেশে পা রাখলেই গ্রেফতার করতে হবে পুতিনকে। গতকাল তিনি রুশ প্রেসিডেন্টকে জোহানেসবার্গে না আসার অনুরোধ জানান। এর পরেই রাশিয়া জানিয়েছে, ব্রিকস সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকায় যাচ্ছেন না পুতিন। তার স্থান পূরণ করবেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

প্রাথমিকভাবে শোনা গিয়েছিল, দক্ষিণ আফ্রিকা আইসিসি চুক্তিভঙ্গ করবে। পুতিনকে তারা গ্রেফতার করবে না। কিন্তু সম্প্রতি সে দেশের বিরোধী দলগুলি, মানবাধিকার সংগঠনগুলি এ বিষয়ে সরব হয়। তারা দাবি জানায়, পুতিন দক্ষিণ আফ্রিকায় প্রবেশ করলে তাকে গ্রেফতার করতেই হবে।

জাতিসংঘের বার্ষিক আলোচনা মঞ্চে ইউক্রেনে শান্তি ফেরানো নিয়ে সরব হল ভারত। জাতিসংঘ ভারতের স্থায়ী দূত রুচিরা কম্বৌজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যুদ্ধ বন্ধের আহ্বান সম্পর্কিত মন্তব্যটিকে তুলে ধরেন। তিনি জানিয়েছেন, ভারত শান্তির জন্য মধ্যস্থতা করতে সবসময় প্রস্তুত।