ইউক্রেনে ‘ঐতিহাসিক’ ভুল করেছেন পুতিন: ম্যাক্রোঁ

  রুশ-ইউক্রেন সংঘাত
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন আক্রমণ করে একটি ‘ঐতিহাসিক’ ভুল করেছেন। যার কারণে রাশিয়া এখন বিশ্ব থেকে মূলত বিচ্ছিন্ন।

শুক্রবার (৩ জুন) ফ্রান্সের একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ম্যাক্রোঁ বলেন, আমি তাকে (পুতিন) বলেছিলাম, তিনি তার জনগণের জন্য, নিজের জন্য এবং ইতিহাসেও অন্যতম বড় একটি মৌলিক ভুল করেছেন।

বিজ্ঞাপন

তিনি রলেন, আমি মনে করি সে (পুতিন) নিজেকে বিচ্ছিন্ন করেছে। নিজেকে বিচ্ছিন্ন করা একটি জিনিস, কিন্তু এটি থেকে বেরিয়ে আসতে সক্ষম হওয়া একটি কঠিন পথ।

তিনি পুনরাবৃত্তি করে বলেন, রাশিয়াকে অপমানিত করা উচিত নয়- যাতে যুদ্ধ বন্ধ হয়ে যায় তার জন্য আমরা কূটনৈতিক উপায়ে একটি পথ প্রশস্ত করতে পারি।

ফরাসি প্রেসিডেন্ট বলেন, তিনি ইউক্রেনের রাজধানী কিয়েভ সফর বাতিল করেননি।

রুশ সেনারা গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেন আক্রমণ শুরু করে। এর মধ্য দিয়ে কয়েক দশকের মধ্যে ইউরোপে সবচেয়ে খারাপ সংঘাতের সূচনা হয়।
যুদ্ধে হাজার হাজার মানুষ নিহত এবং লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। যার ফলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে সবচেয়ে খারাপ শরণার্থী সংকট তৈরি করেছে।

এদিকে, পুতিন শুক্রবার উদীয়মান বিশ্বব্যাপী খাদ্য ও জ্বালানি শক্তি সংকটের জন্য পশ্চিমকে দোষারোপ করেছেন।

রাশিয়াকে ঠেকাতে আবারও পশ্চিমাদের কাছে অস্ত্র সহায়তা চেয়েছেন জেলেনস্কি। ইউক্রেনকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্যপদ দেওয়া নৈতিক দায়িত্ব হয়ে দাঁড়িয়েছে বলে মন্তব্য করেছেন জোট প্রধান।