রুশ যুদ্ধজাহাজে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলা

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কৃষ্ণসাগরে রাশিয়ার একটি যুদ্ধজাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর দাবি করেছে ইউক্রেনের সামরিক বাহিনী। এতে করে জাহাজটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ সময় আরও দুটি রুশ জাহাজ ক্ষতিগ্রস্ত হয় বলেও জানিয়েছে দেশটি।

বুধবার (১৩ এপ্রিল) এই হামলা চালানো হয় বলে জানিয়েছেন ইউক্রেনের ওডেসার গভর্নর ম্যাকসিম মার্চেনকো।

অন্যদিকে ইউক্রেনীয় বাহিনীর হামলার কথা স্বীকার না করলেও জাহাজটিতে বিস্ফোরণ ও আগুন ধরে যাওয়ার কথা নিশ্চিত করেছে রাশিয়া। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

বিজ্ঞাপন

ওডেসার গভর্নর বলেছেন, ইউক্রেনীয় বাহিনী বুধবার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে কৃষ্ণসাগরে পাহারা দেওয়া একটি রাশিয়ান যুদ্ধজাহাজ ক্ষতিগ্রস্ত করেছে। রুশ এই যুদ্ধজাহাজটিতে ইউক্রেনের তৈরি নেপচুন ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা করা হয়েছে বলেও দাবি করা হয়েছে।

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম তাস রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে নিশ্চিত করেছে যে জাহাজটিতে আগুন ধরার ফলে গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

রাশিয়ার এই যুদ্ধজাহাজের নাম মস্কভা। রুশ এই যুদ্ধজাহাজে হামলার পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা ওলেক্সি আরেস্টোভিচ বলেন, রাশিয়ার কৃষ্ণসাগর বহরের মস্কভা যুদ্ধজাহাজে একটি আশ্চর্য ঘটনা ঘটেছে।

এদিকে মস্কো জানিয়েছে, আগুন ধরে যাওয়ার পর একটি বিস্ফোরণের কারণে রাশিয়ার ব্ল্যাক সি ফ্লিটের একটি ফ্ল্যাগশিপ গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া জাহাজে অবস্থানরত ক্রুদেরও নিরাপদে সরিয়ে নেওয়ার কথা জানিয়েছে দেশটি।