শিগগিরই ন্যাটোতে যুক্ত হচ্ছে ফিনল্যান্ড ও সুইডেন

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ফিনল্যান্ড ও সুইডেন শিগগিরই বিশ্বের সবচেয়ে শক্তিশালী সামরিক জোট ন্যাটোতে যোগ দিতে পারে। এ বছরের গ্রীষ্মে ইউরোপের দুই দেশ ন্যাটোতে যুক্ত হচ্ছে বলে মার্কিন কর্মকর্তাদের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, নিজেদের নিরাপত্তার স্বার্থেই এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে ফিনল্যান্ড ও সুইডেন। তবে এ সিদ্ধান্ত বাস্তবায়ন হলে সম্ভবত মস্কোকে ক্ষুব্ধ করবে।

বিজ্ঞাপন

সুইডেন ও ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দিলে এর সদস্য সংখ্যা হবে ৩২।

ন্যাটো কর্মকর্তারা সিএনএনকে জানিয়েছে, ইউক্রেনে রুশ আগ্রাসনের পর থেকেই সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদানের বিষয়ে আলোচনা অত্যন্ত গুরুতর হয়ে উঠেছে।

মার্কিন পররাষ্ট্র দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা বলেছেন, সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদানের বিষয়টি চলতি সপ্তাহের ন্যাটো পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে উঠে। যেখানে স্টকহোম এবং হেলসিঙ্কির পররাষ্ট্রমন্ত্রীরা উপস্থিত ছিলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, ইউক্রেনকে ন্যাটো জোটে যোগ দেওয়া থেকে বিরত রাখতেই দেশটির ওপর রাশিয়া হামলা চালায় বলে মনে করেন অনেক বিশ্লেষক। ন্যাটোর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে জোটকে আরও শক্তিশালী এবং উজ্জীবিত করা নিয়ে আলোচনা হয়, যা ইউক্রেন যুদ্ধের আগে পুতিনের লক্ষ্যের ঠিক উল্টো। ইউক্রেনে হামলা চালানোর নির্দেশ দেওয়ার আগে রুশ প্রেসিডেন্ট অভিযোগ করেছিলেন, ন্যাটো সদস্য বাড়ানোর চেষ্টা করছে, যা রাশিয়ার নিরাপত্তার জন্য হুমকি।

ইউক্রেনে রুশ হামলার পর ন্যাটো ইউক্রেনের প্রতি সমর্থন বাড়িয়েছে এবং নতুন সদস্যদের স্বাগত জানানোর প্রস্তুতি নিচ্ছে।