অন্তঃসত্ত্বা শরণার্থীকে নিতে পোল্যান্ড যাচ্ছেন ব্রিটিশ দম্পতি

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

যুদ্ধের সময় বাংকারে আশ্রয় নেন অন্তঃসত্ত্বা ক্যাসিনা ও তার স্বামী। ছবি: বিবিসি

যুদ্ধের সময় বাংকারে আশ্রয় নেন অন্তঃসত্ত্বা ক্যাসিনা ও তার স্বামী। ছবি: বিবিসি

ইউক্রেনে রুশ বাহিনীর আগ্রাসনে অসংখ্য ইউক্রেনীয় অন্তঃসত্ত্বা নারী নিরাপদ আশ্রয়ের খোঁজে দেশ ছেড়েছেন। তাদের মধ্যে বড় একটি অংশ পার্শ্ববর্তী দেশ পোল্যান্ডের শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছেন।

গর্ভে সন্তান নিয়ে মাতৃভূমি ছেড়ে শরণার্থী শিবিরে নিদারুন কষ্টে দিনাতিপাত করা এমনি এক নারী ক্যাসিনা। তার বয়স ২৫। সাত মাসের অন্তঃসত্ত্বা ক্যাসিনা ইউক্রেনের খারকিভের বাসিন্দা ছিলেন। কিছুদিন আগে তিনি দীর্ঘপথ পাড়ি দিয়ে পোল্যান্ডে আশ্রয় নিয়েছেন।

বিজ্ঞাপন

এদিকে, অন্তঃসত্ত্বা ক্যাসিনার বিষয়ে জেনে তাকে সাহায্য করতে পোল্যান্ডে রওনা হয়েছেন যুক্তরাজ্যের এক দম্পতি। পিটার ও’কিফ ও বেলিন্ডা দম্পতি যুক্তরাজ্যের উইনচেস্টারের বাসিন্দা। খবর বিবিসির।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, পিটার ও বেলিন্ডা দম্পতি ক্যাসিনার বিষয়ে একটি ই-মেইল বার্তা পান। এরপর তারা ক্যাসিনাকে সাহায্য করার সিদ্ধান্ত নেন। সিদ্ধান্ত অনুযায়ী স্থানীয় সময় বুধবার (২৩ মার্চ) তারা পোল্যান্ডের উদ্দেশ্যে রওনা করেছেন।

পিটার ও বেলন্ডিা অন্তঃসত্ত্বা ক্যাসিনার জন্য ঘরও প্রস্তুত করেছেন। তাদের অতিরিক্ত একটি বাড়ি রয়েছে, সেখানে নিরাপদে থাকতে পারবেন ক্যাসিনা। তার (ক্যাসিনা) স্বামী ইউক্রেনে আটকা পড়েছেন। তিনি আগামী সপ্তাহে যুক্তরাজ্যে যাওয়ার চেষ্টা করবেন।

বেলিন্ডা বলেন, ‘বেলিন্ডা নামে আমাদের আরেকজন প্রতিবেশী রয়েছে। তার সঙ্গে আমার ভালো যোগাযোগ। সেই আমাকে ক্যাসিনার বিষয়ে বিস্তারিত মেইল করে জানান এবং সহযোগিতার জন্য অনুরোধ করেন। এরপর আমরা সিদ্ধান্ত নেয়, এমন সুযোগ হাতছাড়া করবো কেন? ঝপপট আমরা পোল্যান্ডের যাওয়ার ব্যবস্থা করি। আশা করি- ক্যাসিনা আমাদের সঙ্গে এসে ভালো থাকবে। সঙ্গে তার অনাগত সন্তানও নিরাপদ থাকবে।’