কাউন্সিল অব ইউরোপ ছাড়ার ঘোষণা রাশিয়ার

  রুশ-ইউক্রেন সংঘাত
  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

কাউন্সিল অব ইউরোপ থেকে বেরিয়ে আসার ঘোষণা দিয়েছে রাশিয়া। ছবি: সংগৃহীত

কাউন্সিল অব ইউরোপ থেকে বেরিয়ে আসার ঘোষণা দিয়েছে রাশিয়া। ছবি: সংগৃহীত

কাউন্সিল অব ইউরোপ থেকে বেরিয়ে আসার ঘোষণা দিয়েছে রাশিয়া। স্থানীয় সময় বৃহস্পতিবার (১০ মার্চ) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

রুশ পররাষ্ট্র মন্ত্রালয়ের বিবৃতিতে বলা হয়, ‘রাশিয়া আর কাউন্সিল অব ইউরোপে অংশ নেবে না। ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো কাউন্সিল অব ইউরোপের ক্ষতি করছে।’

বিজ্ঞাপন
কাউন্সিল অফ ইউরোপ বলছে, রাশিয়ার প্রতিনিধিকে বহিষ্কার কোনো চিরস্থায়ী পদক্ষেপ নয়।

রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন তাস নিউজ এজেন্সির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে রুশ বাহিনীর সামরিক অভিযানের কারণে রাশিয়ার প্রতিনিধিকে সাময়িক বহিষ্কার করেছে কাউন্সিল অব ইউরোপের প্যান-ইউরোপীয় মানবাধিকার সংস্থা। যে কোনো সময় কাউন্সিল অব ইউরোপ থেকে রাশিয়াকে বহিষ্কার করা হতে পারে আশঙ্কা থেকে নিজেরাই ইউরোপ কাউন্সিল থেকে বেরিয়ে এসেছে মস্কো।

তবে কাউন্সিল অফ ইউরোপ বলছে, রাশিয়ার প্রতিনিধিকে বহিষ্কার কোনো চিরস্থায়ী পদক্ষেপ নয়। এটি সাময়িক একটি ব্যবস্থা।

ইউরোপীয় অঞ্চলের ৪৭টি দেশ নিয়ে গঠিত কাউন্সিল অব ইউরোপ। সংস্থাটির মূল লক্ষ্য ইউরোপে মানবাধিকার, গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠা করা। এটি ১৯৪৯ সালে গঠিত হয়। এর সদরদপ্তর ফরাসি-জার্মান সীমান্তের স্টার্সবর্গে।

এদিকে, মানবাধিকার সংস্থা থেকে বহিষ্কারের ফলে দেশটি পুনরায় মৃত্যুদণ্ড চালু করতে পারবে বলে জানিয়েছেন রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারমান দিমিত্রি মেদভেদেভ।